অ্যাকসেসিবিলিটি লিংক

শিক্ষামন্ত্রী নওফেল: ‘শিক্ষাক্রমের বিরোধিতার নামে কেউ অপরাজনীতি করবেন না’


ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মত বিনিময় সভায় মহিবুল হাসান চৌধুরী। ২৯ জানুয়ারি, ২০২৪।
ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মত বিনিময় সভায় মহিবুল হাসান চৌধুরী। ২৯ জানুয়ারি, ২০২৪।

শিক্ষাক্রমের বিরোধিতার নামে অপরাজনীতি না করার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল)।

সোমবার (২৯ জানুয়ারি) রাজধানী ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘স্বাধীনতা মাদরাসা শিক্ষক পরিষদের’ সঙ্গে মত বিনিময় সভায় এ অনুরোধ করেন তিনি।

মহিবুল হাসান চৌধুরী বলেন, “নতুন পাঠ্যপুস্তকে বিভ্রান্তিকর কিছু থাকলে তা সংশোধন করা হবে। কিন্তু শিক্ষাক্রমের বিরোধিতার নামে কেউ অপরাজনীতি করবেন না।”

জাতীয় শিক্ষাক্রম প্রণয়ন ও বই লেখার কাজে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) মাদরাসা শিক্ষকদের অংশগ্রহণ নিশ্চিত করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

“এতে তারা মাদরাসার জন্য প্রণীত পাঠ্যবইয়ে তাদের মতামত দিয়ে অবদান রাখতে পারবেন;” যোগ করেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, উপমহাদেশে হাজার বছর ধরে বহমান ইসলামি ভাবধারা দেশের আলিয়া মাদরাসায় চর্চা করা হয়। আর, ইসলাম শিক্ষার বৈশিষ্ট্য অক্ষুণ্ণ রেখে মাদরাসায় নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে।

“নতুন এ শিক্ষাক্রম দক্ষতামূলক শিক্ষা নিশ্চিত করবে, যা মাদরাসা শিক্ষার্থীদের কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হবে। এর সঙ্গে ধর্মের কোনো বিরোধ নেই; জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি আরো জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বীনি শিক্ষার উন্নয়নে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন।

বর্তমান সরকার ১ হাজার ৮০০টি মাদরাসা ভবন নির্মাণের প্রকল্প বাস্তবায়ন করছে; এছাড়া, প্রচুর সংখ্যক মাদরাসা এমপিওভুক্ত করা হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

শরীফা গল্প নিয়ে বিতর্ক

বাংলাদেশের নতুন শিক্ষাক্রমে, সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা অধ্যায়ে ‘শরীফা’ শিরোনামে একটি গল্প যুক্ত করা হয়।

এই গল্প নিয়ে বিতর্ক সৃষ্টি হলে, তা খতিয়ে দেখতে পাঁচ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (২৪ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় এ কথা জানায়।

বিশেষজ্ঞ কমিটির আহবায়ক করা হয় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রশীদকে।

কমিটির অন্য সদস্যরা হলেন; ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর মুফতি মাওলানা কফিল উদ্দীন সরকার, এনসিটিবির সদস্য মশিউজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিম এবং ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আব্দুর রশিদ।

এর আগে, গত ১৯ জানুয়ারি বর্তমান কারিকুলাম নিয়ে আয়োজিত এক সেমিনারে এক শিক্ষকের কঠোর সমালোচনার পরিপ্রেক্ষিতে শরীফা গল্প নিয়ে পক্ষে-বিপক্ষে আলাচনা শুরু হয়।

XS
SM
MD
LG