অ্যাকসেসিবিলিটি লিংক

সনিয়া গান্ধীকে রাজ্যসভার সদস্য ও প্রিয়াঙ্কা গান্ধীকে রায়বরেলি থেকে প্রার্থী করার ভাবনা কংগ্রেসের


কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী এবং কন্যা প্রিয়াঙ্কা গান্ধী।
কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী এবং কন্যা প্রিয়াঙ্কা গান্ধী।

কংগ্রেস সূত্রে খবর, আগামী লোকসভা নির্বাচনে ভোটের লড়াইয়ে থাকবেন না কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। এর মূল কারণ, ৭৭ বছর বয়সি সনিয়া গান্ধী শারীরিকভাবে যথেষ্ট সুস্থ নন।

উত্তর প্রদেশের তার নির্বাচনী কেন্দ্র রায়বরেলি থেকে কন্যা প্রিয়াঙ্কা গান্ধীকে প্রার্থী করার ভাবনা রয়েছে কংগ্রেস নেতৃত্বের।

কংগ্রেস সূত্রে খবর, লোকসভা নির্বাচনের আগেই সনিয়া গান্ধীকে রাজ্যসভার সদস্য করা হতে পারে। কর্নাটক, হিমাচল প্রদেশ এবং তেলেঙ্গানা- যে তিনটি রাজ্যে কংগ্রেস ক্ষমতাসীন তার মধ্যে একটি রাজ্য থেকে সনিয়া গান্ধীকে রাজ্যসভায় পাঠানো হতে পারে, যাতে তিনি কংগ্রেসের সংসদীয় দলের নেতৃত্বে থাকতে পারেন।

অন্যদিকে, প্রিয়াঙ্কা গান্ধী সংসদের কোনও কক্ষেরই সদস্য নন। তিনি এর আগে কখনও নির্বাচনে প্রার্থী হননি।

কংগ্রেস সূত্রের খবর, দলের প্রাথমিক আলোচনায় স্থির হয়েছে দলের সভাপতি মল্লিকার্জুন খাড়্গে-সহ দলের সব প্রথম সারির নেতা লোকসভা ভোটে লড়াই করবেন। কারণ কংগ্রেস নেতা রাহুল গান্ধী চান সব নেতা ভোটের লড়াইয়ের ময়দানে থাকুন। সে ক্ষেত্রে প্রিয়াঙ্কা গান্ধীকে দলের পক্ষ থেকে কোনও নিরাপদ আসনে প্রার্থী করা হতে পারে।

হিমাচল প্রদেশের কংগ্রেস প্রধান প্রতিমা সিংহ মঙ্গলবার ৩০ জানুয়ারি বলেছেন, তারা চান সনিয়া গান্ধী কিংবা প্রিয়াঙ্কা গান্ধীকে তাদের রাজ্য থেকে রাজ্যসভায় পাঠাতে। প্রতিমা সে রাজ্যে কংগ্রেসের দীর্ঘদিনের মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংহের স্ত্রী। বীরভদ্র সিংহের মতো প্রতিমা সিংহও গান্ধী পরিবারের খুবই ঘনিষ্ঠ।

অন্যদিকে নিজের রাজ্য হিমাচল প্রদেশ থেকেই রাজ্যসভার সদস্য বিজেপি সভাপতি জেপি নাড্ডা। তার রাজ্যসভার মেয়াদ শেষ হবে আগামী ২ এপ্রিল। তার আগে, ২৭ ফেব্রুয়ারি রাজ্যসভার শূন্য হতে যাওয়া আসনগুলিতে ভোট নেওয়া হবে। ৬৮ আসনের হিমাচল প্রদেশ বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৪০। ফলে কংগ্রেস প্রার্থীর জয় নিয়ে সেক্ষেত্রে নিশ্চিত।

XS
SM
MD
LG