অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনে একাধিক ড্রোনের ওপর আঘাত করেছে যুক্তরাষ্ট্র, বলছেন কর্মকর্তা


২০২৪ সালের ২৯ জানুয়ারি হুথি যোদ্ধারা সানায় একটি সমাবেশে হুথি আন্দোলনের নেতা আবদেল মালেক আল-হুথির একটি পোস্টার প্রদর্শন করছে।
২০২৪ সালের ২৯ জানুয়ারি হুথি যোদ্ধারা সানায় একটি সমাবেশে হুথি আন্দোলনের নেতা আবদেল মালেক আল-হুথির একটি পোস্টার প্রদর্শন করছে।

গাজায় যুদ্ধ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র ইয়েমেনে ১০টি মনুষ্যবিহীন ড্রোনের ওপর আঘাত করেছে। বুধবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা একথা জানায়।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি জাহাজও এডেন উপসাগরে তিনটি ইরানি ড্রোন এবং হুথিদের একটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে। তবে এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইয়েমেনের সবচেয়ে জনবহুল অঞ্চল নিয়ন্ত্রণকারী ইরান-সমর্থিত হুথি জঙ্গিরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে লোহিত সাগর এবং এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজগুলিতে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছুঁড়তে শুরু করে। তারা এটিকে গাজায় ইসরাইলের সামরিক অভিযানের প্রতিক্রিয়া এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রদর্শন বলে অভিহিত করেছে।

হুথি অভিযানের কারণে আন্তর্জাতিক জাহাজ চলাচল ব্যাহত হয়েছে।

যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে হামলা শুরু করেছে এবং মিলিশিয়াদের আবার 'সন্ত্রাসী গোষ্ঠীর' তালিকাভুক্ত করেছে।

এর আগে বুধবার হুথিরা জানায়, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ডেস্ট্রয়ার গ্রেভলিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কয়েক ঘণ্টা পর তাদের নৌবাহিনী এডেন উপসাগরে একটি 'যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক জাহাজ' লক্ষ্য করে হামলা চালায়।

লোহিত সাগর ও এর আশেপাশের জাহাজে হুথিদের হামলার ফলে এশিয়া ও ইউরোপের মধ্যে বাণিজ্য স্তিমিত হয়ে পড়েছে, সরবরাহ বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে এবং বৃহৎ পরাশক্তিগুলো গাজা যুদ্ধ আঞ্চলিক সংঘাতের দিকে ঝুঁকতে পারে বলে উদ্বিগ্ন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানুয়ারির শুরুতে বলেছিলেন, হুথি লক্ষ্যবস্তুতে হামলা অব্যাহত থাকবে। তবে তিনি স্বীকার করেছেন যে তারা তাদের হামলা বন্ধ নাও করতে পারে।

গত ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামাস জঙ্গিদের অতর্কিত হামলায় ১২০০ জন নিহত হওয়ার পর হামাস নিয়ন্ত্রিত গাঁজা উপত্যকায় ইসরাইল হামলা চালায়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত লড়াইয়ে তাদের প্রায় ২৭ হাজার মানুষ নিহত হয়েছে।

XS
SM
MD
LG