অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধের শীর্ষ কমান্ডারকে বরখাস্তের পরিকল্পনা করছে ইউক্রেন, হোয়াইট হাউজকে জানালো কিয়েভ


কিয়েভে একটি নথিতে স্বাক্ষর করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি; (ফাইল ফটো), ১২ জানুয়ারি ২০২৪।
কিয়েভে একটি নথিতে স্বাক্ষর করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি; (ফাইল ফটো), ১২ জানুয়ারি ২০২৪।

দখলদার রুশ বাহিনীর বিরুদ্ধে চলমান যুদ্ধ তদারকির দায়িত্বে নিয়োজিত শীর্ষ সামরিক কমান্ডারকে বরখাস্ত করার পরিকল্পনা করছে ইউক্রেন সরকার। আর, একথা হোয়াইইট হাউজকে জানিয়েছে কিয়েভ।শুক্রবার এবিষয়ে ওয়াকিবহাল দুটি সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সঙ্গে সামরিক ও অন্যান্য বিষয় নিয়ে বিরোধে জড়িয়ে পড়েন জেনারেল ভ্যালেরি জালুঝনি। গত বছর ইউক্রেনের পাল্টা আক্রমণের সময়, রুশ নিয়ন্ত্রণ থেকে উল্লেখযোগ্য পরিমাণ অঞ্চল পুনরুদ্ধারে ব্যর্থ হন এই জেনারেল। এর পর বিরোধের সূত্রপাত হয় এবং তাকে পদচ্যুত করার এই পদক্ষেপ নেয়া হয়।

জেলেন্সকির কার্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, নতুন সেনা সমাবেশ নিয়েও দুজনের মধ্যে মতবিরোধ রয়েছে। জালুঝনি প্রস্তাব করেছেন, আরো ৫ লাখ নতুন সেন্য নিয়োগ দেয়ার জন্য। আর, প্রেসিডেন্ট জেলেন্সকি তার এই প্রস্থাবের বিরোধিতা করছেন।

তবে, এই সূত্র আরো বলেছে যে কর্মকর্তারা এখন জেনারেল জালুঝনির স্থলে কাকে নিয়োগ দেয়া হবে তা বিবেচনা করছেন।এ কারণে, ইউক্রেন সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ পদ থেকে জালুঝনিকে অপসারনের প্রক্রিয়া সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে।

আরেকটি ওয়াকিফহাল সূত্র বলেছে, জালুঝনির অপসারণ পরিকল্পনার বিষয়ে হোয়াইট হাউজ এখন পর্যন্ত তাদের অবস্থান বা কোনো মতামত প্রকাশ করেনি। সুত্রটি আরো জানায়, হোয়াইট হাউজ বলেছে, ইউক্রেন তার কর্মকর্তাদের বিষয়ে নিজস্ব সার্বভৌম সিদ্ধান্ত নেবে।

XS
SM
MD
LG