অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান সমর্থিত হামলাকারিদের বিরুদ্ধে 'আরও পদক্ষেপ' নেয়া হবে, বলেছে যুক্তরাষ্ট্র  


ইয়েমেনে হুথি বাহিনীর লক্ষ্যবস্তুতে হামলার জন্য যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজে জঙ্গি বিমান প্রস্তুত হচ্ছে।
ইয়েমেনে হুথি বাহিনীর লক্ষ্যবস্তুতে হামলার জন্য যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজে জঙ্গি বিমান প্রস্তুত হচ্ছে।

ওয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান রবিবার বলেছেন, যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে ইরান সমর্থিত জঙ্গীদের বিরুদ্ধে "আরও পদক্ষেপ নেবে।" তিনি ইরানের বিরুদ্ধে সরাসরি আঘাতের সম্ভাবনার কথা উড়িয়ে দেননি।

সিএনএন-এর স্টেট অফ দ্য ইউনিয়ন অনুষ্ঠানে সালিভান বলেন, প্রেসিডেন্ট বাইডেন "যা করা প্রয়োজন মনে করেন, তা করবেন।" তিনি বলেন, মধ্যপ্রাচ্যে মোতায়েন আমেরিকান সেনা বা লোহিত সাগরে আমেরিকান নৌযান বা বাণিজ্য জাহাজে যদি আরও হামলা হয়, তাহলে এর জবাব দেয়া হবে।

তবে সালিভান এও জানান যে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে "বৃহত্তর সংঘাত এড়ানোর চেষ্টা করবে।"

শুক্রবার যুক্তরাষ্ট্র ইরানের ইসলামিক রেভুলিউশনারি গার্ড কোর এবং ইরাক ও সিরিয়ায় তাদের সহযোগীদের সাথে সম্পর্কিত ৮৫টি অবস্থানে আঘাত করে। জর্ডানে আমেরিকান সেনা ঘাঁটিতে তিনজন সেনা নিহত হবার জবাবে ঐ হামলা চালানো হয়।

শনিবার যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ইয়েমেনে হুথিদের অন্তত ৩৬টি অবস্থানের ওপর আঘাত করে। রবিবার হুথিদের জাহাজ বিধ্বংসী ক্রুজ মিসাইলের ওপর যুক্তরাষ্ট্রের ভাষায় আত্মরক্ষার্থে আঘাত করার কথা বলা হয়।

সালিভান বলেন ইরাক এবং সিরিয়ায় জঙ্গীদের ওপর হামলায় "ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও খতিয়ে দেখছে" যুক্তরাষ্ট্র।

হামলায় সাফল্য কিভাবে মাপা হবে, এই প্রশ্নের জবাবে সালিভান বলেন, আমাদের প্রতিটি হামলায় তাদের সক্ষমতা কমছে, আমেরিকা তাদের হামলা বাড়াবে কিন্তু একই সাথে মধ্যপ্রাচ্যে কোনো যুদ্ধে যেন জড়িয়ে না পড়ে, সেটা নিশ্চিৎ করবে।

সালিভান বলেন, ইরানের ভেতরে হামলার সম্ভাবনার কথা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

হুথিরা শনিবার স্পষ্ট জানিয়েছে, তারা পিছু হটবে না।

হুথি কর্মকর্তা মোহামেদ আল-বুখাইতি এক্স-এ লেখেন, "গাজায় যতক্ষণ না গণহত্যা বন্ধ হবে এবং সেখানকার বাসিন্দাদের ওপর থেকে অবরোধ তোলা না হবে, আমাদের যত ত্যাগ স্বীকারই করতে হোক না কেন, ইসরাইলের বিরুদ্ধে সেনা অভিযান চলবে। ইয়েমেনের বিরুদ্ধে আমেরিকান-ব্রিটিশ আগ্রাসনের জবাব দেয়া হবে, হামলার পালটা জবাব দেয়া হবে।"

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গোপন অস্ত্র গুদাম, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার এবং হেলিকপ্টারের ওপর আঘাত করা হয়েছে। ব্রিটিশ সেনা বলছে তারা ইয়েমেনের রাজধানী সানার দক্ষিণে একটি নিয়ন্ত্রণ কেন্দ্রে আঘাত হানে যা থেকে লোহিত সাগরে জাহাজে আঘাতকারী হুথি ড্রোন নিয়ন্ত্রণ করা হোতো।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড সর্বসাম্প্রতিক যৌথ অভিযানের কয়েক ঘন্টা আগে জানায়, তারা আঘাত করতে প্রস্তুত ছয়টি জাহাজ বিধ্বংসী ক্রুজ মিসাইল ধ্বংস করে দিয়েছে।

হুথিরা বলেছে, মোট ১৪টি হামলা হয়েছে। হুথি পরিচালিত ইয়েমেনি সংবাদ সংস্থা সাবার কাছে একটি নিরাপত্তা সূত্র জানায়, মাকবানাহ জেলা এবং হাইফান জেলায় বিভিন্ন স্থানে ১১টি হামলা হয়েছে। এছাড়া আল লাহিয়া জেলা এবং আল-সালিফ জেলায় বাকি তিনটি হামলা হয়।

এক প্রশাসনিক কর্মকর্তা বলছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার নির্বাচনী প্রচারণা চালানোর উদ্দেশে ওয়েস্ট কোস্ট সফর করার আগে তাকে হামলার বিষয়ে ব্রিফিং দেওয়া হয়।

রাশিয়া সোমবার বিকেলে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের একটি জরুরি বৈঠক আয়োজনের অনুরোধ জানিয়েছে। জাতিসংঘে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী উপপ্রতিনিধি দমিত্রি পলিয়ানস্কি এক্সে এই তথ্য জানিয়েছেন।

ডেলাওয়্যারে অবস্থিত ডোভার বিমানঘাঁটি থেকে ভয়েস অফ আমেরিকার হোয়াইট হাউস ব্যুরো চিফ প্যাটসি উইদাকুসওয়ারা এই প্রতিবেদনে কাজ করেছেন। জাতীয় নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা জেফ সেলদিনও এতে কাজ করেছেন।

XS
SM
MD
LG