অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা সন্ত্রাসবাদীদের ধরতে ফিঙ্গার প্রিন্ট সংরক্ষণ করছে


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ সন্ত্রাসবাদীদের ধরতে এবার প্রযুক্তির আশ্রয় নিচ্ছে। এই প্রযুক্তির সাহায্যে দেশের কোনও জায়গায় নাশকতামূলক ঘটনা ঘটলে কোন জঙ্গি গোষ্ঠী এর জন্য দায়ী বা কোন জঙ্গি সেই অপরাধ সংঘটিত করেছে, তা জানা যাবে কম্পিউটার অ্যালগোরিদম থেকে। এর জন্য জঙ্গিদের ফিঙ্গার প্রিন্ট সংরক্ষণ করছে এনআইএ।

বিভিন্ন দেশে নাশকতার পর জঙ্গিদের রেখে যাওয়া ফিঙ্গার প্রিন্টের নমুনা থেকে ডেটাবেস তৈরি করা হচ্ছে। আঙুলের ছাপই সন্ত্রাসবাদীদের ধরতে সাহায্য করবে বলে দাবি কেন্দ্রীয় তদন্ত সংস্থার।

কোন জঙ্গিগোষ্ঠীর প্রধান কে, কোন জঙ্গি সংগঠন কোথায় অপারেশন চালানোর পরিকল্পনা করছে তা জানতে এই প্রযুক্তি কাজে লাগানো যাবে বলে জানাচ্ছেন গোয়েন্দারা।

তারা বলছেন, বিভিন্ন দেশে রয়েছে নানা সন্ত্রাসবাদী সংগঠন। তাদের হ্যান্ডলাররাও নানা দেশে রয়েছে। এই সংগঠনগুলির মদতেই তারা নানা জায়গায় নাশকতা চালাচ্ছে বা নাশকতার ছক কষছে। এই জঙ্গিদের ছবি, নাশকতার নানা ভিডিও, আঙুলের ছাপ সংরক্ষণ করে সেইসব দেশ বা রাজ্য। সেই তথ্য একসঙ্গে পাওয়া সম্ভব হয় না।

নতুন প্রযুক্তির কম্পিউটার অ্যালগোরিদমের সাহায্যে ফিঙ্গার প্রিন্টের ডেটাবেস তৈরি করতে পারলে তা এক ক্লিকেই পাওয়া সম্ভব। ভারতের যেকোনও জায়গায় সন্ত্রাসবাদী অপারেশনের পর এক ক্লিকেই বলে দেওয়া সম্ভব হবে, সেই নাশকতায় জড়িত কারা।

এনআইএ সূত্রে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের গ্লোবাল টেররিজম ডেটাবেস-এর ধাঁচে ন্যাশনাল টেররিজম ডেটা ফিউশন অ্যান্ড অ্যানালিসিস সেন্টার তৈরি করা হয়েছে। সেখানে বিভিন্ন রাজ্যে বা দেশে সন্ত্রাসবাদের নানা ঘটনা, ভিডিও, জঙ্গিদের নাম, তাদের সংগঠনের নাম, হামলায় কোন সংগঠনের হ্যান্ডলার জড়িত, তাদের আঙুলের ছাপ প্রভৃতি সংরক্ষণ করা থাকছে।

এখনও পর্যন্ত যে ডেটাবেস তৈরি হয়েছে, তাতে এক ক্লিকেই ২২ হাজার জঙ্গি ও তাদের সংগঠনের নাম সামনে চলে আসবে।

XS
SM
MD
LG