অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে নির্বাচনের আগে বোমা বিস্ফোরণ, নিহত ৩০


পাকিস্তানের করাচিতে ৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনকে সামনে রেখে রাস্তার পাশে পাহারা দিচ্ছেন আধাসামরিক বাহিনীর সদস্যরা। (৭ ফেব্রুয়ারি, ২০২৪)
পাকিস্তানের করাচিতে ৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনকে সামনে রেখে রাস্তার পাশে পাহারা দিচ্ছেন আধাসামরিক বাহিনীর সদস্যরা। (৭ ফেব্রুয়ারি, ২০২৪)

পাকিস্তান কর্তৃপক্ষ বুধবার জানিয়েছে, দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে নির্বাচনী প্রচারণা অফিস লক্ষ্য করে দুটি বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৩০ জন নিহত ও কয়েক ডজন আহত হয়।

প্রায় ২৪ কোটি মানুষের ঐ দেশে বৃহস্পতিবারের জাতীয় নির্বাচনের আগে পিশিন ও কিল্লা সাইফুল্লাহ জেলায় প্রাণঘাতী বোমা হামলা নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

প্রাদেশিক সরকারের মুখপাত্র জান আচাকজাই বলেন, “এটা জানা খুবই গুরুত্বপূর্ণ যে নির্বাচন পূর্ব পরিকল্পনা অনুযায়ীই হবে।” সেই সাথে তিনি আরো বলেন, “সন্ত্রাসীদেরকে” এই “গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়া” অবশ্যই দুর্বল করতে দেয়া হবে না।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী সহিংসতার দায় স্বীকার করেনি। এর এক সপ্তাহ আগে বেলুচিস্তানের আরেকটি জেলাতেও একটি নির্বাচনী সমাবেশে বোমা বিস্ফোরণে ৫ জন নিহত হয়। এর পর ইসলামিক স্টেট-খোরাসান নামে পরিচিত ইসলামিক স্টেটের একটি আঞ্চলিক শাখা ওই বোমা হামলার দায় স্বীকার করে।

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকারের দপ্তর থেকে প্রকাশিত বিবৃতিতে তিনি বুধবারের বোমা হামলার নিন্দা জানিয়েছেন। তিনি দেশটিতে শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করতে তার সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

পাকিস্তানে জাতীয় ও চারটি প্রাদেশিক পরিষদের নির্বাচনে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশব্যাপী ভোটকেন্দ্রগুলোতে কয়েক হাজার পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের একজন মুখপাত্র মঙ্গলবার পাকিস্তানে রাজনৈতিক দল ও প্রার্থীদের বিরুদ্ধে সব ধরনের সহিংসতার নিন্দা জানিয়েছেন।

XS
SM
MD
LG