অ্যাকসেসিবিলিটি লিংক

কিয়েভ ও মাইকোলাইভে আবার রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা


কিয়েভে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত একটি ভবন থেকে এক নারীকে উদ্ধার করছেন দমকলকর্মীরা। (৭ ফেব্রুয়ারি, ২০২৪)
কিয়েভে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত একটি ভবন থেকে এক নারীকে উদ্ধার করছেন দমকলকর্মীরা। (৭ ফেব্রুয়ারি, ২০২৪)

বুধবার রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় কিয়েভ ও মাইকোলাইভে অন্তত ৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে জেলেন্সকি বলেন, “আমাদের দেশে আরেকটি বড় রুশ বিমান হামলা হয়েছে। মোট ছয়টি অঞ্চল শত্রুদের আক্রমণের মুখে রয়েছে। আমাদের সকল সেবা কার্যক্রম বর্তমানে একযোগে এই সন্ত্রাসী কাজের পরবর্তী দুর্গতি সামাল দিতে কাজ করে চলেছে।”

ইউক্রেনের সামরিক বাহিনী ২০টি ড্রোন, ৩৬টি ক্রুজ ক্ষেপণাস্ত্র, পাঁচটি এস-৩০০ গাইডেড ক্ষেপণাস্ত্র এবং তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ একটি বড় আকারের রুশ হামলার বিবরণ দিয়েছে।

দেশটির বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ২০টি ড্রোনের মধ্যে ১৫টি এবং ৪৪টি ক্ষেপণাস্ত্রের ২৯টি ধ্বংস করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে, ইউক্রেনের বিমান বাহিনী।

হামলাতে মাইকোলাইভে ১ জন নিহত এবং শহরের কিছুসংখ্যক বাড়িঘর ধ্বংস হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিটসকো টেলিগ্রামে বলেছেন, বহুতল ভবন হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কিছু এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বর্তমানে কিয়েভ সফর করছেন। এক্স-এ করা তার এক পোস্ট থেকে জানা যায়, বুধবার এয়ার অ্যালার্মের মধ্যে একটি আশ্রয়কেন্দ্রে তার দিন শুরু করেছেন তিনি ।

বোরেল বলেন,“রাশিয়ার অবৈধ আগ্রাসনের পর থেকে ইউক্রেনের সাহসী জনগণের দৈনন্দিন বাস্তবতা এটি।”

মঙ্গলবার তার প্রতিদিনের রাতের ভাষণে ড্রোন কেন্দ্রিক একটি নতুন সামরিক শাখা প্রতিষ্ঠার ঘোষণা দেন জেলেন্সকি।

তিনি বলেন, রুশ স্থল হামলা বন্ধ করা এবং রুশ বাহিনী ও তাদের যুদ্ধ সরঞ্জাম “বড় আকারের ধ্বংস” করাই ড্রোন কর্মসূচির মূল লক্ষ্য হবে।

ইউক্রেন সাম্প্রতিক মাসগুলোতে, রাশিয়ার অভ্যন্তরে বিভিন্ন এলাকা লক্ষ্য করে ড্রোন ব্যবহার করেছে। তাছাড়া ক্রাইমিয়ায় রুশ নৌঘাঁটিতে হামলাও চালিয়েছে ড্রোন দিয়ে।

প্রতিবেদনের কিছু তথ্য এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG