অ্যাকসেসিবিলিটি লিংক

প্রাক নির্বাচনী সমীক্ষা অনুযায়ী ইন্ডিয়া জোট নয়, বিজেপির ক্ষমতায় ফেরার সম্ভাবনা


প্রাক নির্বাচনী সমীক্ষা অনুযায়ী ইন্ডিয়া জোট নয়, বিজেপির ক্ষমতায় ফেরার সম্ভাবনা।
প্রাক নির্বাচনী সমীক্ষা অনুযায়ী ইন্ডিয়া জোট নয়, বিজেপির ক্ষমতায় ফেরার সম্ভাবনা।

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনের সম্ভাব্য ফলাফল নিয়ে ইতিমধ্যেই প্রাক নির্বাচনী সমীক্ষা প্রকাশিত হতে শুরু করেছে। তেমনি একটি সমীক্ষা করেছে ভারতের প্রথম সারির বেসরকারি টেলিভিশন নিউজ চ্যানেল ইন্ডিয়া টুডে।

চলতি মাসে করা তাদের সমীক্ষা রিপোর্ট বলছে, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ৪০০ আসনের গণ্ডি পেরবে না। অন্যদিকে তারা বলেছে কংগ্রেসের প্রাপ্ত আসন ৭০-এর বেশি হবে।

অর্থাৎ কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট যে ক্ষমতায় ফিরছে না সমীক্ষা রিপোর্টে তা নির্দেশ করা হয়েছে। এই রিপোর্ট অনুযায়ী তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদী।

ইতিমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে দাবি করেছেন, ২০২৪-এর লোকসভা ভোটে তিনি চারশোর বেশি আসন নিয়ে ক্ষমতায় ফিরবেন। এর মধ্যে তার দল বিজেপি একাই ৩৭০ এর বেশি আসন দখল করবে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে তৃণমূল কংগ্রেস নেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সংশয় প্রকাশ করেছেন, কংগ্রেসের চল্লিশটি আসনও পাওয়ার বিষয়ে। পশ্চিমবঙ্গে বিজেপি বিরোধী ইন্ডিয়া জোটের শরিক কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা এখনও হয়নি জোটের অন্যতম শরিক দল তৃণমূল কংগ্রেসের।

কংগ্রেস ২০১৪-র নির্বাচনে ৪৪টি আসন জিতেছিল, আর ২০১৯-এ জিতেছিল ৫২টি।

সংসদে প্রধানমন্ত্রী যে চারশো আসন পাওয়ার কথা ঘোষণা করেছেন, সমীক্ষা অনুযায়ী বিজেপির সম্ভাব্য ফলাফল সেরকম হওয়ার সম্ভাবনা।

ইন্ডিয়া টুডে-র রিপোর্ট অনুযায়ী বিজেপির আসন বাড়তে পারে মাত্র একটি। অর্থাৎ ২০১৯ সালে তারা ৩০৩টি আসনে জয়লাভ করেছিল। আগামী ভোটে সেই সংখ্যা বেড়ে হতে পারে ৩০৪।

অন্যদিকে বিজেপি তথা এনডিএ শরিক দলগুলির আসন অনেকটা কমে যাবে। ফলে সামগ্রিকভাবে ২০১৯-এর তুলনায় ফল ভাল হবে না বিজেপি শিবিরের।

সমীক্ষায় আঞ্চলিক দলগুলির সম্ভাব্য ফলাফল নিয়ে এখনও পর্যন্ত কোনও আভাস প্রকাশ করা হয়নি।

XS
SM
MD
LG