অ্যাকসেসিবিলিটি লিংক

গুয়ান্তানামো কারাগারের দুই সাবেক বন্দী দীর্ঘকাল আটক থাকার পর স্বদেশে ফিরলো


আব্দুল করিম (বামে) ও আব্দুল জাহির (মাঝে) আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে। ওমানে স্থানান্তরিত করার আগে এই দুই সাবেক বন্দিকে গুয়ান্তানামো বে-তে যুক্তরাষ্ট্রের ডিটেনশন সেন্টারে আটকে রাখা হয়েছিল। ১২ ফেব্রুয়ারি ২০২৪।
আব্দুল করিম (বামে) ও আব্দুল জাহির (মাঝে) আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে। ওমানে স্থানান্তরিত করার আগে এই দুই সাবেক বন্দিকে গুয়ান্তানামো বে-তে যুক্তরাষ্ট্রের ডিটেনশন সেন্টারে আটকে রাখা হয়েছিল। ১২ ফেব্রুয়ারি ২০২৪।

আফগানিস্তানে তালিবান কর্তৃপক্ষ সোমবার বলেছে, গুয়ান্তানামো বে-তে যুক্তরাষ্ট্র-পরিচালিত কারাগারে ২০ বছরের বেশি সময় আগে বন্দি হবার পর তাদের দেশের দুই নাগরিক ফিরে এসেছে।

অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের এক মুখপাত্র তার এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডেলে বলেছেন, আব্দুল করিম ও আব্দুল জাহির ওমান থেকে ভোরে কাবুলে অবতরণ করেছে। ওমানে তাদেরকে ২০১৭ সালে স্থানান্তরিত করা হয় এবং এ পর্যন্ত সেখানে তাদের গৃহবন্দি করে রাখা হয়েছিল।

আব্দুল মাতিন কানি বলেছেন, আফগানিস্তানের রাজধানীতে আন্তর্জাতিক বিমানবন্দরে ওই দুই ব্যক্তিকে “যাঁরা অভ্যর্থনা ও স্বাগত জানিয়েছেন” তাঁদের মধ্যে ছিলেন তালিবানের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা।

কানি আরও বলেন, “এই দুই ব্যক্তি ২০ বছরের বেশি সময় কষ্টের মধ্যে কাটিয়েছে এবং তাদের প্রত্যাবর্তনকে সহজতর করেছে ইসলামিক আমিরাত।” তিনি বলেন, উপসাগরীয় এক দেশে তারা নজরদারিতে ছিল এবং দীর্ঘ সাত বছর ভ্রমণের অধিকার ছিল না তাদের।

জাহির আফগানিস্তানের লোগার প্রদেশের বাসিন্দা। গুয়ান্তানামোতে স্থানান্তরিত করার আগে ২০০২ সালের মে মাসে কাবুলের বাইরে থেকে তাকে গ্রেফতার করেছিল আমেরিকান বাহিনী।

করিম আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলের খোস্ত প্রদেশের বাসিন্দা। ২০০৩ সালে তাকে কারাগারে পাঠানো হয়েছিল। যুক্তরাষ্ট্রের হেফাজতে তুলে দেওয়ার আগে স্থানীয় প্রশাসন তাকে প্রতিবেশী পাকিস্তান থেকে গ্রেফতার করেছিল।

আমেরিকায় ২০০১ সালের সেপ্টেম্বরে সন্ত্রাসবাদী হামলার ষড়যন্ত্রকারী আল-কায়দাকে আশ্রয় দেওয়ার জন্য তৎকালীন তালিবান-শাসিত আফগানিস্তানকে শাস্তি দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী সে দেশে আক্রমণ করার কয়েক মাস পর প্রেসিডেন্ট জর্জ বুশের প্রশাসন বিতর্কিত গুয়ান্তানামো আটক কেন্দ্র খুলেছিল।

কিউবার গুয়ান্তানামো বে-তে এই ডিটেনশন সেন্টার অবস্থিত। আল কায়দার কর্মকর্তা ও এই গোষ্ঠীর তালিবানি আশ্রয়দাতাদের সঙ্গে যুক্ত সন্দেহভাজনদের আটক ও জেরা করার জন্য এটি মূলত তৈরি করা হয়েছিল।

তবে, সময়ের সঙ্গে বিশ্বের অন্যান্য দেশের বহু সন্দেহভাজনকে আটক করা হয়েছে এই কারাগারে।

বিশ্বের নানা প্রান্তের মানবাধিকার গোষ্ঠীগুলি যুক্তরাষ্ট্রের এই সামরিক কারাগারের সমালোচনা করেছে এবং এটি বন্ধ করার দাবি তুলেছে। দুর্ব্যবহার, নির্যাতন, বন্দিদের দীর্ঘকালীন আটক ও অনেককে অভিযোগ বা বিচার ছাড়াই বন্দি করে রাখার কথা উল্লেখ করেছে এই গোষ্ঠীগুলি।

XS
SM
MD
LG