অ্যাকসেসিবিলিটি লিংক

রামায়ণ-মহাভারত বিতর্কে কর্ণাটকে বরখাস্ত এক স্কুল শিক্ষিকা


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

কর্ণাটকের এক স্কুলে চাকরি চলে গেল এক শিক্ষিকার। এর কারণ হিসাবে জানা গেছে, তিনি ক্লাসে পড়ানোর সময় বলেছিলেন ভারতের কবির লেখা পৌরাণিক মহাকাব্য মহাভারত, রামায়ণ কল্পকাহিনি এবং রাম কাল্পনিক চরিত্র।

কর্ণাটকের ম্যাঙ্গালোরের সেন্ট গেরোসা ইংলিশ এইচআর প্রাইমারি স্কুলের এক শিক্ষিকার বিরুদ্ধে স্থানীয় বিজেপি বিধায়ক বেদ্যস কামাথ সহ হিন্দুত্ববাদী সংগঠন প্রতিবাদ জানিয়ে অভিযোগ করে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধেও আপত্তিকর মন্তব্য করেছেন।

তারা অভিযোগ করে, প্রধানমন্ত্রী প্রসঙ্গে ২০০২ সালের গুজরাটের সাম্প্রদায়িক দাঙ্গা এবং বিলকিস বানো গণধর্ষণ মামলার উল্লেখ করে শিক্ষিকা ছাত্র-ছাত্রীদের মনে ঘৃণা তৈরির চেষ্টা করেছেন।

সম্প্রতি সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের পড়ানোর সময়ে এই শিক্ষিকা মন্তব্য করেন, মহাভারত এবং রামায়ণ ‘কাল্পনিক কাহিনি’। ছাত্রছাত্রীদের তিনি রাম এক ‘পৌরাণিক চরিত্র’ বলেছিলেন বলে জানান অভিভাবকেরা।

এরপর এই শিক্ষিকাকে বরখাস্তের দাবিতে স্কুলের বাইরে বিক্ষোভ দেখায় স্থানীয় বিজেপি কর্মীরা। বিক্ষোভের পরেই ওই শিক্ষকাকে বরখাস্ত করেন স্কুল কর্তৃপক্ষ।

সম্পূর্ণ বিষয়টির তদন্ত শুরু হয়েছে। এখনও পর্যন্ত এই ঘটনার প্রেক্ষিতে এই শিক্ষিকার বিরুদ্ধে কোনও এফআইআর দায়ের করা হয়নি। শিক্ষিকাকে বরখাস্ত করার বিতর্কের মুখে বিবৃতি দিয়ে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, গোটা ঘটনা 'অনভিপ্রেত'।

XS
SM
MD
LG