অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপিকে নির্বাচনের প্রস্তুতি নেয়ার পরামর্শ দিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের


বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

পরবর্তী আন্দোলনের কথা না ভেবে, এখন থেকেই পরবর্তী নির্বাচনের প্রস্তুতি নেয়ার জন্য, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিকে পরামর্শ দিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক যৌথ সভায় এ পরামর্শ দেন তিনি।

বিজয় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে, বিএনপির এমন বক্তব্যের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, “মির্জা ফখরুল জেল থেকে বের হয়ে আবার দিবা স্বপ্নে বিভোর হয়ে পড়েছেন।”

“জনগণের সরকার ক্ষমতায় থাকলে, আন্দোলনের কোনো ইস্যু খুঁজে পাওয়া যায় না, বিএনপির বিষয়টা অনুধাবন করা উচিত;” যোগ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

জার্মানিতে নিরাপত্তা সম্মেলনে বাংলাদেশের উপস্থিতির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এই সম্মেলনে অংশগ্রহণের মধ্যে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জন্য সম্মান বয়ে এনেছেন।গণতান্ত্রিক বিশ্ব সংকোচের সাথে হলেও বাংলাদেশের গুরুত্ব মেনে নিয়েছে।

“বাংলাদেশের ভূরাজনৈতিক অবস্থান, বাংলাদেশের প্রতি শত্রুতার জন্য অনেকের জন্য উর্বর ক্ষেত্র;” বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি যোগ করেন, “বঙ্গোপসাগর, সেন্ট মার্টিনের প্রতি লোভাতুর দৃষ্টি অনেক বাজপাখির রয়েছে।”

“তবে শেখ হাসিনার সরকার ভারসাম্যপূর্ণ কূটনীতি বাংলাদেশকে সাফল্যের দিকে নিয়ে গেছে;” উল্লেখ করেন ওবায়দুল কাদের।

মির্জা ফখরুল: ‘গণতন্ত্র পুনরুদ্ধারের শান্তিপূর্ণ আন্দোলন চলবে’

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের জনগণ গণতন্ত্র পুনরুদ্ধার ও ভোটের অধিকারের শান্তিপূর্ণ আন্দোলন বিজয় না হওয়া পর্যন্ত চালিয়ে যাবে।
বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) কারাগার থেকে মুক্তি পাওয়ার পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

“জনগণের বিজয় অর্জন না হওয়া পর্যন্ত আমরা আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবো;” বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি দাবি করেন, ৭ জানুয়ারি (২০২৪) একতরফা নির্বাচন করে সরকার ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি আরো বলেন, “বিএনপির কোনো ক্ষতি হয়নি, আন্দোলনেরও ক্ষতি হয়নি। ভোটাধিকার ফিরিয়ে আনতে আমরা আন্দোলন চালিয়ে যাবো।”

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের মানুষ সব সময় গণতন্ত্র ও ভোটাধিকারের জন্য সংগ্রাম করেছে, সংগ্রাম করছে। এই লড়াইয়ে জনগণ জয়ী হবে বলে উল্লেখ করেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গ্রেপ্তার হয়ে প্রায় সাড়ে তিন মাস কারাগারে আটক থাকার পর, বৃহস্পতিবার বিকেলে জামিনে মুক্তি পান মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

XS
SM
MD
LG