অ্যাকসেসিবিলিটি লিংক

বাণিজ্য সম্পর্ক উন্নয়নে একমত হয়েছে বাংলাদেশ ও ঘানা


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকা সফররত ঘানার পররাষ্ট্র ও আঞ্চলিক সংহতি বিষয়ক মন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ে। ২০ ফেব্রুয়ারি, ২০২৪।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকা সফররত ঘানার পররাষ্ট্র ও আঞ্চলিক সংহতি বিষয়ক মন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ে। ২০ ফেব্রুয়ারি, ২০২৪।

বাণিজ্য পরিসর বাড়াতে একমত হয়েছে বাংলাদেশ ও ঘানা। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ঢাকা সফররত ঘানার পররাষ্ট্র ও আঞ্চলিক সংহতি বিষয়ক মন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ে, গণভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তারা এ বিষয়ে একমত হন।

সাক্ষাতের বিষয়ে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল ইসলাম সাংবাদিকদের অবহিত করেন। নজরুল ইসলাম জানান; বাণিজ্য বৃদ্ধির জন্য বৈঠকে কৃষি, ওষুধ, আইসিটি, কৃষিভিত্তিক খাদ্যপণ্য, পাট ও পাটজাত পণ্য এবং টেক্সটাইল সামগ্রিকে চিহ্নিত করা হয়েছে।

পুনরায় নির্বাচিত হওয়ায় ঘানার রাষ্ট্রপতির শুভেচ্ছা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পৌঁছে দেন ঘানার পররাষ্ট্রমন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ে। ঘানার মন্ত্রী উল্লেখ করেন, দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে; জানান নজরুল ইসলাম।

ঘানার পররাষ্ট্রমন্ত্রী বলেন, “দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে।” এ প্রসঙ্গে তিনি কৃষি, ওষুধ, আইসিটি ও কৃষিভিত্তিক খাদ্যপণ্যের কথা উল্লেখ করেন।

আগামী অক্টোবরে অনুষ্ঠেয় কমনওয়েলথ মহাসচিব নির্বাচনে তার দেশের প্রার্থিতার জন্য বাংলাদেশের সমর্থন কামনা করেন ঘানার পররাষ্ট্রমন্ত্রী। এবার আফ্রিকার দেশগুলো থেকে সংস্থাটির মহাসচিব নির্বাচিত হবেন।

নজরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আফ্রিকার দেশগুলোর সঙ্গে ব্যবসা-বাণিজ্য জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন। শেখ হাসিনা বলেছেন, ঐ অঞ্চলের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী, পাট ও পাটজাত পণ্য এবং টেক্সটাইল সামগ্রীর কথা উল্লেখ করেন। তিনি বলেন, “আফ্রিকার দেশগুলো বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানি করতে পারে;” জানান নজরুল ইসলাম।

কমনওয়েলথ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “এক সময় সংগঠনটি নিষ্ক্রিয় ছিলো। সম্প্রতি এটি সক্রিয় হয়েছে এবং বিনিয়োগ ও মানবসম্পদ উন্নয়নের জন্য প্রশিক্ষণে জোরালো ভূমিকা রাখছে।”

মহাসচিব পদে যোগ্য নেতৃত্ব নির্বাচনের ওপর গুরুত্বারোপ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা; জানান স্পিচ রাইটার এম নজরুল ইসলাম।

XS
SM
MD
LG