অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা অনুমোদন করলো ইইউ


ডনেটস্ক অঞ্চলের পোকরোভস্ক জেলার একটি ভবনে রাত্রিকালীন হামলায় চার বাসিন্দা আহত হন (২১ ফেব্রুয়ারি, ২০২৪)
ডনেটস্ক অঞ্চলের পোকরোভস্ক জেলার একটি ভবনে রাত্রিকালীন হামলায় চার বাসিন্দা আহত হন (২১ ফেব্রুয়ারি, ২০২৪)

ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর চলমান যুদ্ধের প্রতিক্রিয়ায় বুধবার ইউরোপীয় ইউনিয়ন নতুন করে রাশিয়ার বিরুদ্ধে আরেক দফা বিধিনিষেধ আরোপে সম্মত হয়েছে।

এর আওতায় ২০০ ব্যক্তি ও সংস্থা রয়েছে, যারা ইইউর অন্তর্ভুক্ত কোনো প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসা করতে পারবে না এবং এ অঞ্চলের দেশগুলোতে ভ্রমণ করতে পারবে না।

ইইউর পররাষ্ট্রনীতি প্রধান জোসেফ বোরেল বলেন, “এই প্যাকেজের মাধ্যমে আমরা সেসব ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছি যারা বিধিনিষেধ এড়িয়ে যাচ্ছিল এবং যারা প্রতিরক্ষা ও সামরিক খাতের সঙ্গে যুক্ত।”

রুশ সংস্থার পাশাপাশি রাশিয়াকে সামরিক প্রযুক্তি দিয়েছে এমন চীনা প্রতিষ্ঠানগুলোকেও এই বিধিনিষেধের আওতায় আনা হয়েছে।

ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লেইয়েন বলছেন, “পুতিনের যুদ্ধ-যন্ত্রের ক্ষয় অব্যাহত রাখতে হবে”। “মোট দুই হাজার ব্যক্তি ও সংস্থাকে বিধিনিষেধের আওতায় এনে আমরা ক্রেমলিনের ওপর উচ্চ মাত্রার চাপ প্রয়োগ অব্যাহত রাখছি। রাশিয়া যাতে আর ড্রোন না পায়, সে ব্যবস্থাও আমরা করব।”

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, বুধবার রাশিয়া ১৯টি ড্রোন ও একাধিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে রাতভর হামলা চালিয়েছে।

ইউক্রেনের বিমানবাহিনী বলছে, দেশটির আকাশ হামলা প্রতিরোধ ব্যবস্থার মাধ্যমে ১৩টি ড্রোন ও ৬টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।

ড্রোনগুলোকে খারকিভ, নিপ্রোপেত্রভস্ক, ঝাপোরিঝঝিয়া ও ডনেটস্ক অঞ্চলে চিহ্নিত করা হয়।

নিপ্রোপেত্রভস্কের আঞ্চলিক গভর্নর সেরহি লাইসাক টেলিগ্রামে জানান, দুটি জেলায় উড়ে আসা ড্রোনগুলোকে ভূপাতিত করা হয় এবং একইসঙ্গে এ অঞ্চলকে লক্ষ্য করে রাশিয়া থেকে কামানের গোলাও ছোড়া হয়। লাইসাক বলছেন, কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG