অ্যাকসেসিবিলিটি লিংক

চীন কূটনীতির অংশ হিসাবে যুক্তরাষ্ট্রে আরও প্যান্ডা পাঠাবে


ফাইল - ২০১৬ সালের ২৪ আগস্টে তোলা এই ছবিতে দেখা যাচ্ছে, ওয়াশিংটন ডিসির ন্যাশনাল জু-তে বিশ্রাম নিচ্ছে প্যান্ডা মেই জিয়াং।
ফাইল - ২০১৬ সালের ২৪ আগস্টে তোলা এই ছবিতে দেখা যাচ্ছে, ওয়াশিংটন ডিসির ন্যাশনাল জু-তে বিশ্রাম নিচ্ছে প্যান্ডা মেই জিয়াং।

যুক্তরাষ্ট্রে আরও বেশি সংখ্যক প্যান্ডা পাঠাতে চীনের বন্যপ্রাণী সংরক্ষণ সমিতি ওয়াশিংটনের ন্যাশনাল জু-র সঙ্গে যৌথভাবে কাজ করছে। এতে দুই শক্তিধর দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের উন্নতি হবে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

বহু বছর ধরে বিশ্বের নানা দেশের চিড়িয়াখানায় চীন তাদের এই প্রিয় ভাল্লুককে শুভেচ্ছা দূত হিসেবে ধার দিয়েছে এবং আধুনিক চীন-যুক্তরাষ্ট্রীয় “প্যান্ডা কূটনীতি” গড়ে তুলেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বৃহস্পতিবার বলেন, “বিশালাকৃতির প্যান্ডাদের রক্ষা করতে আন্তর্জাতিক সহযোগিতার নতুন এক দফায় চীনের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান স্পেনের মাদ্রিদ চিড়িয়াখানা ও যুক্তরাষ্ট্রের সান দিয়েগো চিড়িয়াখানার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।”

“সক্রিয়ভাবে বোঝাপড়া ও নতুনভাবে সহযোগিতা শুরু করার জন্য তারা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ন্যাশনাল জু ও অস্ট্রিয়ার (ভিয়েনা জু) সঙ্গে কাজ করছে।”

গত বছর নভেম্বরে ওয়াশিংটনের ন্যাশনাল জু চীনকে তিনটি প্যান্ডা ফিরিয়ে দিয়েছিল। এর ফলে যুক্তরাষ্ট্রের জর্জিয়ার জু আটলান্টাতেই কেবল প্যান্ডা কর্মসূচি অব্যাহত রয়েছে।

ওই চিড়িয়াখানার চারটি প্যান্ডার জন্য স্বাক্ষরিত ঋণ-চুক্তির মেয়াদ এ বছর শেষ হয়ে যাবে। এর অর্থ হল, ১৯৭২ সাল থেকে এই প্রথম যুক্তরাষ্ট্রে কোনও প্যান্ডা থাকবে না। ঐতিহাসিক ঠাণ্ডা যুদ্ধকালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের চীন সফরের পর ওই বছর চীন সরকার যুক্তরাষ্ট্রকে উপহার হিসেবে দুইটি বিশালাকার প্যান্ডা পাঠিয়েছিল।

গত কয়েক বছর ধরে আঞ্চলিক যুদ্ধ, বাণিজ্য-বিতর্ক ও চলমান গুপ্তচরবৃত্তির অভিযোগসহ বিভিন্ন বৈশ্বিক সমস্যা নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক খারাপ হয়েছে। উত্তেজনা প্রশমন করতে গত কয়েক মাসে দুই দেশের নেতারা কয়েক দফা বৈঠকও করেছেন।

XS
SM
MD
LG