অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনে হুথিদের ক্ষেপণাস্ত্র স্থাপনায় যুক্তরাষ্ট্রের একাধিক হামলা


ফাইল-ইয়েমেনের উপর যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিমান হামলার প্রতিবাদে ও গাজা ভূখণ্ডে ফিলিস্তিনিদের সমর্থনে মিছিলে অংশগ্রহণ করেছে হুথি সমর্থকরা। সানা, ইয়েমেন। ৯ ফেব্রুয়ারি, ২০২৪।
ফাইল-ইয়েমেনের উপর যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিমান হামলার প্রতিবাদে ও গাজা ভূখণ্ডে ফিলিস্তিনিদের সমর্থনে মিছিলে অংশগ্রহণ করেছে হুথি সমর্থকরা। সানা, ইয়েমেন। ৯ ফেব্রুয়ারি, ২০২৪।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকাগুলিতে অবস্থিত একাধিক জাহাজ-রোধী ক্রুজ ক্ষেপণাস্ত্রকে নিশানা করে বুধবার চারটি বিমান হামলা চালিয়েছে তারা।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, লোহিত সাগরের দিকে নিক্ষেপের জন্য প্রস্তুত সাতটি চলমান ক্রুজ ক্ষেপণাস্ত্র ও একটি ক্ষেপণাস্ত্র লঞ্চারে আঘাত করা হয়েছে।

সেন্টকম আরও বলেছে, যুক্তরাষ্ট্রের বাহিনী একটি একমুখী হামলাকারী ড্রোনকেও গুলি করে নামিয়েছে।

সেন্টকমের কথায় “এই অঞ্চলে বাণিজ্যতরী ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জন্য আসন্ন হুমকি”র পাল্টা জবাবে এই হামলাগুলি চালানো হয়েছে।

হুথি জঙ্গিরা নভেম্বর থেকে কয়েক ডজন হামলা চালিয়ে লোহিত সাগরে জাহাজ চলাচলের মূল পথে ব্যাঘাত সৃষ্টি করেছে। অনেক জাহাজ সংস্থা আফ্রিকার আশেপাশে জাহাজ পাঠাতে এই এলাকা এড়াতে দীর্ঘ ও তুলনামূলকভাবে ব্যয়বহুল পথ বেছে নিয়েছে।

ইয়েমেনের উপকূলের অদূরে একটি এমকিউ-৯ রিপার ড্রোনকে ইরান-সমর্থিত হুথিরা গুলি করে নামানোর বিষয়টি পেন্টাগন নিশ্চিত করার পরদিনই অর্থাৎ বুধবার হামলা চালানো হয়।

যুক্তরাষ্ট্র বুধবার লোহিত সাগরে হুথির একাধিক হামলাকে নিন্দা করে বলেছে, মানবিক ত্রাণের অপেক্ষায় থাকা বিশ্বের নানা প্রান্তে খাদ্য ও ওষুধ সরবরাহকে তারা (হুথিরা) বিলম্বিত করছে এবং এইসব সামগ্রীর দাম বাড়িয়ে তুলছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, “হুথিরা যা দাবি করতে পারে, ঘটছে তার বিপরীতটা। তাদের হামলা ফিলিস্তিনিদের কোনও কাজে আসছে না।”

মিলার আরও বলেন, যুক্তরাষ্ট্র লোহিত সাগরে সংঘাত চাইছে না। এই সাগরে যুক্তরাষ্ট্রের বাহিনী হুথিদের আক্রমণকে প্রতিহত করেছে।

মিলার বলেন, “এই গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক জলপথে হুথিদের হামলা থেকে নৌ-চলাচলের স্বাধীনতা ও বাণিজ্যতরীকে রক্ষা করতে আমরা ও আমাদের সহযোগীরা প্রয়োজন মতো উপযুক্ত পদক্ষেপ গ্রহণ অব্যাহত রাখব।”

XS
SM
MD
LG