অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিনিধি দল: ‘বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র’


ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল জানিয়েছে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র’
ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল জানিয়েছে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র’

আগামী ৫০ বছর বা তারও বেশি সময় ধরে 'অর্থনৈতিক বিনিয়োগ বাড়াতে' বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র। একথা জানিয়েছেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্যরা।

সরকারি ও বেসরকারি কোম্পানিগুলো কিভাবে সহযোগিতা করছে, তা জানতে সফররত প্রতিনিধি দলের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

প্রতিনিধি দলে রয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ সহকারী ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক আইলিন লাউবাচার; এশিয়া অঞ্চলের ইউএসএআইডির সহকারী প্রশাসক মাইকেল শিফার এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার। তারা তিন দিনের সফরে বাংলাদেশ এসেছেন।

যুক্তরাষ্ট্র ৫০ বছরের বেশি সময় ধরে, বাংলাদেশের জনস্বাস্থ্য, শিক্ষা, জ্বালানি, পরিবেশ, খাদ্য নিরাপত্তা, প্রাকৃতিক দুর্যোগ এবং আরো অনেক খাতে ৮০০ কোটি ডলারের বেশি সহায়তা দিয়েছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন অংশিদার।

ঢাকার অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস রবিবার (২৫ ফেব্রয়ারি) জানিয়েছে, যুক্তরাষ্ট্র হলো বাংলাদেশে অন্যতম বৃহৎ বিনিয়োগকারী এবং বাংলাদেশের একক বৃহত্তম রপ্তানি বাজার।

দূতাবাস বলেছে, “ওয়াশিংটন ডিসি থেকে আমাদের নেতারা স্থানীয় অর্থনৈতিক বিশেষজ্ঞদের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ককে প্রভাবিত করে এমন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।”

যুক্তরাষ্ট্র থেকে আরো বিনিয়োগ আকৃষ্ট করে, এমন একটি ব্যবসার পরিবেশ তৈরিতে বাংলাদেশকে সহায়তা করতে যুক্তরাষ্ট্র 'প্রস্তুত' রয়েছে; জানায় যুক্তরাষ্ট্র দূতাবাস।

প্রতিনিধি দলটি ব্যবসার পরিবেশ উন্নত করার মাধ্যমে আমেরিকান কোম্পানিগুলোর কাছে বাংলাদেশে বিনিয়োগ আরো আকর্ষণীয় করার উপায় নিয়ে আলোচনা করেন।

XS
SM
MD
LG