অ্যাকসেসিবিলিটি লিংক

গোয়েন লুইসকে জানালেন সাবের হোসেন চৌধুরী: ‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ৩৫ হাজার কোটি টাকা যথেষ্ট নয়’


বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর বাসভবনে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক। ২৬ ফেব্রুয়ারি, পরীবাগ, ঢাকা।
বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর বাসভবনে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক। ২৬ ফেব্রুয়ারি, পরীবাগ, ঢাকা।

বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চলতি অর্থবছরে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ রয়েছে। তিনি বলেন, “এই বরাদ্ধ পর্যাপ্ত নয়, আরো অর্থায়ন প্রয়োজন।”

সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর পরীবাগে, তার বাসভবনে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান সাবের হোসেন চেীধুরী।

তিনি জানান, জাতিসংঘের বিভিন্ন সংস্থার মাধ্যমে জলবায়ুর ক্ষয়ক্ষতি তহবিলের অর্থ কীভাবে আনা যায়, তা নিয়ে জাতিসংঘ প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জাতিসংঘ বাংলাদেশকে পর্যাপ্ত অর্থ যোগানের ব্যবস্থা করবে বলেও জানান তিনি।

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশ কীভাবে আন্তর্জাতিক অর্থ সহায়তা পাবে তা নিয়ে পরিবেশমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলার জন্য উপায় অনুসন্ধান, অভিযোজন ও বিরূপ প্রভাব প্রশমনে বাংলাদেশের সঙ্গে একত্রে কাজ করবে জাতিসংঘ।

“জাতীয় অভিযোজন পরিকল্পনা বাস্তবায়ন, অ্যাডভোকেসি, বন্যা মোকাবেলা, কমিউনিটি অ্যাডাপটেশন সহ বিভিন্ন ক্ষেত্রে জাতিসংঘ বাংলাদেশের সঙ্গে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে ইচ্ছুক;” জানান গোয়েন লুইস।

বৈঠকে, জীববৈচিত্র্য হ্রাস এবং প্লাস্টিক দূষণের মতো গুরুতর পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় সহযোগিতামূলক প্রচেষ্টা নিয়ে আলোচনা হয় বলে জানায় উভয় পক্ষ।

পরিবেশ সংরক্ষণে জাতিসংঘ ও বাংলাদেশের মধ্যে অংশীদারিত্ব আরো মজবুত করার উপায় নিয়ে আলোচনা করেন লুইস ও সাবের হোসেন।

XS
SM
MD
LG