অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র প্রাইমারি নির্বাচনঃ মিশিগান অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের প্রেসিডেনশিয়াল প্রাইমারির ভোট চলছে


ফাইল ছবি—মিশিগান অঙ্গরাজ্যের প্রাইমারিতে মিশিগান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থিত ভোটকেন্দ্রে আগাম ভোট দিচ্ছেন ভোটাররা (২০ ফেব্রুয়ারি, ২০২৪)
ফাইল ছবি—মিশিগান অঙ্গরাজ্যের প্রাইমারিতে মিশিগান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থিত ভোটকেন্দ্রে আগাম ভোট দিচ্ছেন ভোটাররা (২০ ফেব্রুয়ারি, ২০২৪)

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ভোটাররা মঙ্গলবার ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রেসিডেনশিয়াল প্রাইমারিতে ভোট দিচ্ছেন। এই ভোটে প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নিজ নিজ দলের পক্ষ থেকে জয়লাভ করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এই দুই প্রার্থীর মুখোমুখি লড়াইয়ে জিতেছিলেন বাইডেন। দুইজনের মধ্যে রিম্যাচের সম্ভাবনাকে সামনে রেখে এই গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে তাদের প্রতি জনসমর্থন ঠিক কতটুকু এবং কে কত ব্যবধানে জিতলেন, সেদিকে সবার নজর থাকবে।

মিশিগান অঙ্গরাজ্যে আরব আমেরিকানরা সংখ্যায় সবচেয়ে বেশি এবং এই জনগোষ্ঠী গাজায় ইসরাইলের যুদ্ধে বাইডেন প্রশাসনের সমর্থনের বিরোধিতা করে। যার ফলে কয়েকজন ডেমোক্র্যাট মঙ্গলবারের প্রাইমারিতে বাইডেনের পক্ষে ভোট না দিয়ে “অনিচ্ছুক” বিকল্পটি বেছে নেওয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন।

রিপাবলিকান পার্টির মনোনয়নের জন্য আয়োজিত সবগুলো প্রাইমারিতেই এখন পর্যন্ত জয়লাভ করেছেন ডনাল্ড ট্রাম্প এবং মিশিগান অঙ্গরাজ্যের জরিপেও তিনি বড় ব্যবধানে এগিয়ে আছেন।

তার একমাত্র প্রতিদ্বন্দ্বী হিসেবে এখনো টিকে আছেন সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর নিকি হ্যালি। তিনি যুক্তি দিয়েছেন, ট্রাম্প মনোনয়ন পেলে নভেম্বরের সাধারণ নির্বাচনে বাইডেনের কাছে পরাজিত হবেন।

হ্যালি বলছেন, তিনি অন্তত ৫ মার্চের তথাকথিত সুপার টিউসডে প্রতিযোগিতা শেষ না হওয়া পর্যন্ত লড়ে যাবেন। সেখানে রিপাবলিকান নির্বাচনী দৌড়ে ১৫টি অঙ্গরাজ্য, দুইটি টেরিটরি ও সার্বিকভাবে, জনপ্রতিনিধিদের মোট এক তৃতীয়াংশের জন্য সমর্থন আদায়ের লড়াই হবে।

জুলাইতে এক কনভেনশনের মাধ্যমে রিপাবলিকানরা আনুষ্ঠানিকভাবে তাদের প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম ঘোষণা করবে। একই ধারায় ডেমোক্র্যাটরা আগস্টে তাদের নিজেদের কনভেনশনে প্রার্থীর নাম জানাবে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG