অ্যাকসেসিবিলিটি লিংক

হুথিদের পাঁচটি ড্রোন ভুপাতিত করেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী


ইয়েমেনের সানায় গাজা ভূখন্ডে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন হামলা এবং ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে হুথি সমর্থকরা একটি সমাবেশে অংশ নিচ্ছে। ২৩ ফেব্রুয়ারি,২০২৪।
ইয়েমেনের সানায় গাজা ভূখন্ডে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন হামলা এবং ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে হুথি সমর্থকরা একটি সমাবেশে অংশ নিচ্ছে। ২৩ ফেব্রুয়ারি,২০২৪।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও জোট বাহিনী মঙ্গলবার রাতে লোহিত সাগরে হুথিদের পাঁচটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড বলেছে, ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত ইয়েমেনের এলাকা থেকে ড্রোনগুলো ছোঁড়া হয়েছে। তারা আরও বলেছে, ড্রোনগুলো “ওই অঞ্চলে বাণিজ্যিক জাহাজ, যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এবং জোটের জাহাজগুলোর জন্য আসন্ন হুমকি সৃষ্টি করেছে।”

লোহিত সাগরে জাহাজের ওপর হুথিদের হামলা মোকাবিলায় কয়েক মাসের পদক্ষেপের মধ্যে এই হামলা ছিল সর্বসাম্প্রতিক।

হুথিরা বলেছে,গাজায় যুদ্ধের প্রেক্ষাপটে তারা ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করছে।

এই হামলার ফলে অনেক জাহাজ কোম্পানি লোহিত সাগরে করিডোর এড়িয়ে আফ্রিকার চারপাশে দীর্ঘ এবং আরও ব্যয়বহুল সমুদ্র পথ বেছে নিয়েছে।

সামুদ্রিক নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো মঙ্গলবার রাতে ইয়েমেনের হোদেইদা বন্দর থেকে ১১০ কিলোমিটার পশ্চিমে সর্বসাম্প্রতিক সন্দেহভাজন হুথি হামলার খবর দিয়েছে।

যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশনস সেন্টার জানিয়েছে, তারা একটি জাহাজ থেকে কয়েক কিলোমিটার দূরে একটি রকেট বিস্ফোরিত হওয়ার খবর পেয়েছে। জাহাজটি অক্ষত ছিল এবং এটি পরবর্তী বন্দরের দিকে এগিয়ে যাচ্ছে।

ব্রিটিশ নিরাপত্তা প্রতিষ্ঠান আমব্রে জানিয়েছে, দুর্ঘনাকবলিত জাহাজটি মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী গ্রীক মালিকানাধীন বাল্ক ক্যারিয়ার বলে মনে হচ্ছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG