অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে গণধর্ষণের অভিযোগে আটজন গ্রেপ্তার


এক স্প্যানিশ পর্যটককে গণধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হওয়া তিনজনকে পুলিশ ২০২৪ সালের ৪ মার্চ ভারতের ঝাড়খণ্ডের দুমকা জেলা আদালতে নিয়ে এসেছে।
এক স্প্যানিশ পর্যটককে গণধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হওয়া তিনজনকে পুলিশ ২০২৪ সালের ৪ মার্চ ভারতের ঝাড়খণ্ডের দুমকা জেলা আদালতে নিয়ে এসেছে।

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডে গত সপ্তাহের শেষের দিকে দুই স্প্যানিশ ভ্রমণকারিকে মারধর ও গণধর্ষণের ঘটনায় পুলিশ আটজনকে গ্রেপ্তার করেছে।

পুলিশ জানিয়েছে, শুক্রবার রাতে রাজ্যের দুমকা জেলায় ওই দম্পতির তাঁবু থেকে স্বামী-স্ত্রী দুজনকে উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, দুজনকে দেখে মনে হচ্ছিল তাদেরকে মারধর করা হয়েছে। তাদেরকে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে স্ত্রী চিকিৎসককে জানান, তাকে ধর্ষণ করা হয়েছে।

শনিবার প্রাথমিকভাবে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছিল। সোমবার এক সংবাদ সম্মেলনে পুলিশ ঘোষণা করে, তারা এই ঘটনার সাথে জড়িত আরও পাঁচজনকে গ্রেপ্তার করেছে।

পুলিশ সুপার পীতাম্বর সিং খেরাওয়ার সাংবাদিকদের জানিয়েছেন, পুলিশ গ্রেপ্তারকৃতদের কাছ থেকে স্বীকারোক্তি নিয়েছে এবং অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছে।

এই দম্পতি সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে তাদের ভ্রমণের ডকুমেন্টেশন করছিলেন। ইন্সটাগ্রামে তাদের ২ লাখের বেশি ফলোয়ার রয়েছে। শনিবার ঐ স্বামী-স্ত্রী মারধরের বিবরণ দিয়ে একটি ভিডিও পোস্ট করেন। পড়ে ভিডিওটি সরিয়ে নেয়া হয়।

এই ঘটনাটি আবারও ভারতের উচ্চ সংখ্যক যৌন সহিংসতার দিকে দৃষ্টি আকর্ষণ করে। ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো জানিয়েছে, ২০২২ সালে ৩১ হাজার ৫১৬টি ধর্ষণের ঘটনা নথিভুক্ত হয়েছে, অর্থাৎ প্রতিদিন গড়ে ৮৬টি ধর্ষণের ঘটনা ঘটেছে। বিশেষজ্ঞরা বলছেন, অপরাধের সাথে জড়িত সামাজিক কলঙ্কের পাশাপাশি পুলিশের প্রতি আস্থার অভাবের কারণে প্রকৃত সংখ্যা নথিভুক্ত সংখ্যার চেয়ে অনেক বেশি হতে পারে।

২০১২ সালে নয়াদিল্লির একটি বাসে ২৩ বছর বয়সী একজন ছাত্রীকে গণধর্ষণ ও হত্যার পর বিষয়টি আন্তর্জাতিক মহলের নজরে আসে। এই হামলা দেশব্যাপী বিক্ষোভের জন্ম দেয় এবং ধর্ষণের জন্য নতুন আইন এবং আরও কঠোর শাস্তি চালু করা হয়।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG