অ্যাকসেসিবিলিটি লিংক

এফএও প্রতিবেদন: জলবায়ু পরিবর্তনের কারণে বেশি ক্ষতিগ্রস্ত হয় নারী কৃষক ও দরিদ্র মানুষ


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

নারী কৃষক, দরিদ্র মানুষ এবং বয়স্ক জনগোষ্ঠী জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন বলে উল্লেখ করেছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। বুধবার (৬ মার্চ) প্রকাশিত সংস্থাটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

‘দ্য আনজাস্ট ক্লাইমেট’ শীর্ষক এফএ্ও প্রতিবেদনে দেখা গেছে; চরম আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নেয়ার অসম ক্ষমতার কারণে, কিছু সামাজিক গোষ্ঠী জলবায়ু সম্পর্কিত আয়-বৈষম্যের কারণে, অসামঞ্জস্যপূর্ণ ভাবে প্রভাবিত হয়।

আটজন বিশেষজ্ঞ এবং বিভিন্ন পরামর্শকের একটি দল দুই বছর ধরে এই গবেষণা পরিচালনা করেন। এই গবেষণায় ২৪টি নিম্ন ও মধ্যম আয়ের দেশের এক লাখ ৯ হাজার গ্রামীণ পরিবারের আর্থ-সামাজিক তথ্য সংগ্রহ করা হয়। এই তথ্য, ৯৫ কোটির বেশি মানুষের প্রতিনিধিত্ব করে।

গবেষণাটি অনুসারে, গড় তাপমাত্রা যদি মাত্র এক ডিগ্রি সেলসিয়াস বাড়ে; তবে, পুরুষের তুলনায় গ্রামীণ নারীরা তাদের মোট আয়ের ৩৪ শতাংশ বেশি ক্ষতির সম্মুখীন হবেন।

দরিদ্র পরিবারের ক্ষেত্রে ক্রমবর্ধমান তাপমাত্রা তাদের জলবায়ু-সংবেদনশীল কৃষির ওপর আরো বেশি নির্ভরশীল করে তোলে। আর, এই জনগোষ্ঠী বন্যার কারণে, দরিদ্র নয় এমন পরিবারের তুলনায় তাদের মোটের ৪ দশমিক শতাংশ হারাবে।

লিঙ্গ, সম্পদ ও বয়স অনুসারে শ্রেণিবদ্ধ করা এই গবেষণার লক্ষ্য হলো ক্ষতিগ্রস্থ গোষ্ঠীর বিভিন্ন চাহিদা মোকাবেলার জন্য উপযুক্ত প্রতিক্রিয়া বিকাশে দেশগুলোকে নির্দেশনা দেয়া।

XS
SM
MD
LG