অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্মরণীয় দিন হিসেবে যথাযোগ্য মর্যাদায় বৃহস্পতিবার দেশজুড়ে উদযাপিত হয় ঐতিহাসিক ৭ মার্চ।

ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করে। রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) ২০১৭ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের এই দিনে, ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) এক বিশাল জনসমাবেশে যে যুগান্তকারী ভাষণ দিয়েছিলেন, সেই ভাষণ বাঙালিকে স্বাধীণতা যুদ্ধে অশেষ অনুপ্রেরণা জুগিয়েছিলো।

বঙ্গবন্ধু তার ১৯ মিনিটের ভাষণে, পাকিস্তানের শোষণ বঞ্চনা থেকে মুক্ত করতে বাঙালি জাতিকে স্বাধীনতা যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার আহবান জানান এবং অসহযোগ আন্দোলনের ঘোষণা দেন।

প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাজধানী ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় শেখ হাসিনা, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবতা পালন করেন।

ঢাকার শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭ মার্চ, ২০২৪।
ঢাকার শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭ মার্চ, ২০২৪।

পরে, আওয়ামী লীগের জ্যেষ্ঠ ও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে তার দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করেন শেখ হাসিনা।

এর পর, আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, যুব মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ-সহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

চট্টগ্রামে ৭ মার্চ উদযাপন

ঐতিহাসিক ৭ মার্চ উদযাপনে, ‘জয় বাংলা কনসার্ট’ এর আয়োজন করা হয়েছে চট্টগ্রামে।
বৃহস্পতিবার বিকেল ৩টায়, চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে ৯টি ব্যান্ডের পরিবেশনায় শুরু হয় কনসার্ট।

‘জয় বাংলা কনসার্ট’ এর আয়োজন করা হয়েছে চট্টগ্রামে।
‘জয় বাংলা কনসার্ট’ এর আয়োজন করা হয়েছে চট্টগ্রামে।

বিকেল ৩টার দিকে মঞ্চে আসে স্থানীয় ব্যান্ড তীরন্দাজ। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একটি গানসহ বেশ কয়েকটি জনপ্রিয় গান পরিবেশন করে ব্যান্ডটি। এই কনসার্টে আরো অংশ নেয়; আর্টসেল, ক্রিপ্টিক ফেইট, অ্যাভয়েড রাফা, নেমেসিস, চিরকুট, মেঘদল, লালন ও কার্নিভাল।

বর্তমান প্রজন্মকে দেশের ঐতিহাসিক এই দিনের সঙ্গে সংযুক্ত করতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) পরিচালিত তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে এই কনসার্টের আয়োজন করে আসছে।

মাঝে করোনা মহামারীর কারণে ২০২১-২২ সালে কনসার্ট আয়োজন করা হয়নি। এবারই প্রথম ঢাকার বাইরে এর আয়োজন করা হয়েছে।

এদিকে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, বিদেশে বাংলাদেশ মিশন নানা কর্মসূচিতে ৭ মার্চ উদযাপন করেছে।

XS
SM
MD
LG