অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা: ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ মুছে ফেলার অপচেষ্টা ব্যর্থ হয়েছে’


৭ মার্চের ভাষণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৭ মার্চের ভাষণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন যে স্বাধীনতা বিরোধীরা ইতিহাস মুছে ফেলার অপচেষ্টা করেছে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি প্রমাণ করে, ইতিহাস মুছে ফেলা যায় না।

বৃহস্পতিবার (৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে কথা বলেন শেখ হাসিনা।

“ইতিহাস মুছে ফেলা যায় না, সত্যকে মিথ্যা দিয়ে ঢেকে রাখা যায় না; আর, এখন এ কথা প্রমাণিত হয়েছে। ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে;” শেখ হাসিনা উল্লেখ করেন।

তিনি আরো বলেন, ঐতিহাসিক এই ভাষণ শুধু বাংলাদেশের জনগণের জন্য তাৎপর্যপূর্ণ নয়; বরং, বিশ্বজুড়ে স্বাধীনতার জন্য জনগণকে উৎসাহিত করা নেতাদের সর্বশ্রেষ্ঠ ভাষণগুলোর মধ্যে একটি।

স্বাধীনতা বিরোধীরা বঙ্গবন্ধুর নাম মুছে দিতে চেয়েছিলো বলে উল্লেখ করেন শেখ হাসিনা। তিনি বলেন, “তার ছবি দেখানো যেত না, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ও জয় বাংলা স্লোগান নিষিদ্ধ করা হয়েছিলো।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্বরোচিত হত্যাকাণ্ডের কথা স্মরণ করেন শেখ হাসিনা। তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু, যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশে পরিণত করার প্রচেষ্টা নেন। স্বাধীনতা বিরোধীরা তার সেই প্রচেষ্টা পছন্দ করেনি।

“সবচেয়ে দুঃখের বিষয় হলো, পাকিস্তানিরা জাতির পিতাকে হত্যা করতে পারেনি, বরং তার নিজের দেশের কিছু মানুষ তাকে হত্যা করেছে;” যোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

XS
SM
MD
LG