অ্যাকসেসিবিলিটি লিংক

রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী: ‘নেপাল ও বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও বহুমুখী’


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী। ১৪ মার্চ, ২০২৪।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী। ১৪ মার্চ, ২০২৪।

নেপাল ও বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও বহুমুখী বলে উল্লেখ করেছেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের ফিড দ্যা ফিউচার ইনোভেশন ল্যাব ফর হর্টিকালচার এবং ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএইড) অর্থায়নে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

নেপাল ও বাংলাদেশের মানুষের আশা, প্রত্যাশা, প্রতিকূলতা ও সম্ভাবনা একই রকম বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী ।

তিনি বলেন, “চমৎকার আন্তর্জাতিক সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের মধ্যে শিল্প, বাণিজ্য, যোগাযোগ, শিক্ষা ও কৃষিতে আরো উন্নয়ন করা সম্ভব।”

বাংলাদেশ ও নেপালের আয়তন সমান হলেও, চাষাবাদের জমির পরিমাণে বিশাল পার্থক্য রয়েছে, জানান রাষ্ট্রদূত ভান্ডারী। “নেপালের অধিকাংশ অঞ্চল হিমালয় পর্বতভূক্ত হওয়ায় চাষাবাদ সেখানে খুবই কঠিন;” যোগ করেন তিনি।

নেপালের প্রেক্ষাপটে শহর ও এর আশেপাশে ফল ও সবজি চাষের অবস্থা, সম্ভাবনা ও প্রতিকূলতা সম্পর্কে আলোচনা করেন রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী।

কর্মশালায় অধ্যাপক ড. মো. আনোয়ারুল আবেদীন জানান, জলবায়ু পরিবর্তনের কারণে প্রতি বছর জমির পরিমাণ কমে যাচ্ছে। তাই শহর ও এর আশেপাশের জায়গাগুলোতে ফল ও সবজি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও নেপালে প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

“নারী ও যুব সমাজকে এই প্রকল্পের আওতায় এনে কর্মসংস্থান সৃষ্টি করার পাশাপাশি কম্পিউটার মডেলিংয়ের মাধ্যমে নতুন নতুন জায়গা এই প্রকল্প প্রতিষ্ঠা করা হবে;” জানান অধ্যাপক আনোয়ারুল আবেদীন।

তিনি আরো জানান, নেপালের চারটি অঞ্চলে ও বাংলাদেশের তিনটি অঞ্চলে প্রকল্পটি চালু রয়েছে। বাংলাদেশে ২০২৩ সালের ১ মার্চ থেকে শুরু হয়েছে এই প্রকল্প। ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগে প্রকল্প চালু থাকবে ৩১ আগস্ট ২০২৬ পর্যন্ত।

কর্মশালায় নেপালে প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন দেশটির এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কল্যাণী মিশ্র ত্রিপাঠী।

XS
SM
MD
LG