অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে চৈত্রের শুরুতেই তিন জেলায় মৃদু তাপপ্রবাহ


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

বাংলাদেশের ঋতু পরিক্রমায় এখনো বসন্তকাল। তবে, চৈত্রের শুরু হয়েছে বর্ষপঞ্জিতে। এই সময়েই তাপপ্রবাহ শুরু হয়েছে তিন জেলায়। এই অকাল তাপপ্রবাহের খবর জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বলেছে, তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে কক্সবাজারে।

রবিবার (১৭ মার্চ) নিয়মিত বুলেটিনে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলেছে, চট্টগ্রাম, রাঙ্গামাটি ও কক্সবাজারের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে। বুলেটিনে বলা হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এদিকে, রবিবার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রবিবার সকাল ৬টা পর্যন্ত সাড়া দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ১৭ মিলিলিটার, যশোরে।

এদিকে, শনিবার (১৬ মার্চ) বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, কক্সবাজারে। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিলো তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরো জানিয়েছে, একটি লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

XS
SM
MD
LG