অ্যাকসেসিবিলিটি লিংক

কান্দাহারে তালিবানের রাজনৈতিক ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলায় অন্তত তিনজন নিহত


আত্মঘাতী বোমা হামলায় নিহত একজনের চারধারে দাঁড়িয়ে আত্মীয়-পরিজনরা, কান্দাহারে এক মসজিদে শেষকৃত্যের সময়। ২১ মার্চ, ২০২৪।
আত্মঘাতী বোমা হামলায় নিহত একজনের চারধারে দাঁড়িয়ে আত্মীয়-পরিজনরা, কান্দাহারে এক মসজিদে শেষকৃত্যের সময়। ২১ মার্চ, ২০২৪।

তালিবানের রাজনৈতিক সদর দফতর নামে পরিচিত আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে কান্দাহার শহরে বৃহস্পতিবার সকালের দিকে এক বিরল আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই বিস্ফোরণে কমপক্ষে তিনজন নিহত ও এক ডজনের বেশি মানুষ আহত হয়েছে।

তালিবান কর্তৃপক্ষ বলেছে, বেতন নিতে সরকার-পরিচালিত নিউ কাবুল ব্যাঙ্কের বাইরে সমবেত হয়েছিলেন নিগৃহীতরা। সেই সময় এক আত্মঘাতী বোমাহামলাকারি নিজ শরীরে বাঁধা বিস্ফোরক দিয়ে বিস্ফোরণ ঘটায়।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অনেকের শরীরে গুরুতর জখম রয়েছে। তালিবানের অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের এক মুখপাত্র আফগানিস্তানের রাজধানী কাবুলে বলেন, এই হামলা নিয়ে তদন্ত চলছে।

এই ভয়াবহ ও প্রাণঘাতী বোমা বিস্ফোরণের দায় নিয়েছে আইএস-খোরাসান নামে পরিচিত ইসলামিক স্টেটের এক আঞ্চলিক শাখা সংগঠন।

তালিবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা কান্দাহারে বাস করেন। এই শহর তার মৌলবাদী গোষ্ঠীর ঐতিহাসিক উৎসস্থল। এখান থেকেই তিনি আফগানিস্তান শাসন করেন।

আখুন্দজাদা নিয়মিতভাবে কান্দাহার থেকে যে সব আইন জারি করেন সেগুলি কাবুলের পুরুষ-শাসিত তালিবান সরকার শুধু প্রয়োগ করে মাত্র। তিনি কান্দাহার শহর ছেড়ে প্রায় বের হন না।

২০২১ সালের আগস্ট মাসে তালিবান ক্ষমতা পুনর্দখলে নিয়েছিল। সেই সময় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশী বাহিনীকে আফগান যুদ্ধে ২০ বছর যুক্ত থাকার পর এই দেশ থেকে প্রত্যাহার করা হয়।

আফগানিস্তানের বিরোধী গোষ্ঠীগুলিকে কার্যকরীভাবে দমন বা কোণঠাসা করেছে এখানকার ডি-ফ্যাক্টো শাসক, তবে আইএস-খোরাসান নিয়মিতভাবে ছক কষে এবং তালিবান সদস্য ও সে দেশের সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের মানুষদের লক্ষ্যবস্তু করে হামলা চালায়।

XS
SM
MD
LG