অ্যাকসেসিবিলিটি লিংক

ভুটানের বিনিয়োগের জন্য কুড়িগ্রামে ১৯০ একর জমি দেবে বাংলাদেশ


পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ২৪ মার্চ, ২০২৪।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ২৪ মার্চ, ২০২৪।

ভুটানের বিনিয়োগকারীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে, বাংলাদেশের কুড়িগ্রাম জেলায় ১৯০ একর জমি বরাদ্দ দেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান। বলেন, “আমরা এ বিষয়ে আলোচনা করছি।” তিনি আরো জানান, বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে চায়। আর এ বিদ্যুৎ ভারতের মধ্য দিয়ে আনতে হবে।

“তাই ত্রিপক্ষীয় চুক্তি প্রয়োজন;” উল্লেখ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, ভুটান ২৫ হাজার মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদন করতে পারবে, এমন সম্ভাবনা রয়েছে।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ নেপাল থেকেও জলবিদ্যুৎ আমদানি করবে এবং এ বিষয়ে প্রাথমিক পদক্ষেপগুলো নির্ধারণ করা হয়েছে।

হাছান মাহমুদ বলেন, শুভেচ্ছা হিসেবে থিম্পুতে একটি বার্ন ইউনিট নির্মাণ করবে বাংলাদেশ। যা হবে চিকিৎসা খাতে বাংলাদেশের ক্ষমতা বহিঃপ্রকাশ।

ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক এর বাংলাদেশ সফর সম্পর্কে সাংবাদিকদের জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, এই সফরের সময় বাংলাদেশ ও ভুটানের মধ্যে তিনটি নতুন সমঝোতা স্মারক সই হবে। এ ছাড়া সাংস্কৃতিক বিনিময় সংক্রান্ত আরো একটি সমঝোতা স্মারক নবায়ন করা হবে।

ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ৪ দিনের সফরে সোমবার (২৫ মার্চ) বাংলাদেশে আসছেন। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, ভুটানের রাজাকে অভ্যর্থনা জানাবেন।

বাংলাদেশের রাজধানী ঢাকায় পৌঁছালে, তাকে গান স্যালুট ও গার্ড অফ অনার দেয়া হবে।তাকে সমম্মান জানানো হবে লাল গালিচা সংবর্ধনার মাধ্যমে।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভুটান বাংলাদেশকে স্বীকৃতি দেয়। বাংলাদেশকে স্বীকৃতি প্রদানকারী প্রথম দেশ ভুটান। তখন থেকে বাংলাদেশ ও ভুটানের মধ্যে একটি বহুমাত্রিক দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার পর, ভুটান সরকার বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের উদ্যোগ নেয়। এরপর, ১৯৭৩ সালের ১২ এপ্রিল আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয় দুই দেশের মধ্যে।

XS
SM
MD
LG