অ্যাকসেসিবিলিটি লিংক

গাজা ইসরাইলঃ জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাস, প্রতিবাদে ইসরাইলি কর্মকর্তাদের যুক্তরাষ্ট্র সফর বাতিল


জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজা যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ভোটদানে বিরত থাকেন। ফটোঃ ২৫ মার্চ, ২০২৪।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজা যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ভোটদানে বিরত থাকেন। ফটোঃ ২৫ মার্চ, ২০২৪।

সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গাজায় লড়াই থামনোর প্রথম দাবি জানিয়ে, মুসলমানদের জন্য পবিত্র রমজান মাসে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্র এতে ভোটদানে বিরত থাকায় ইসরাইলের প্রধানমন্ত্রী তাৎক্ষণিকভাবে প্রতিবাদ জানান।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের পরিকল্পিত ওয়াশিংটন সফর বাতিল করেছেন। তিনি হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির শর্ত না দিয়ে ভোটাভুটির অনুমতি দিয়ে যুক্তরাষ্ট্র ‘নীতিগত অবস্থান’ থেকে ‘পিছু হটেছে’ বলে অভিযোগ করেছেন।

প্রস্তাবে যুক্তরাষ্ট্র তার ভিটো ক্ষমতা ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়ার পর প্রস্তাবটি ১৪-০ ভোটে পাস হয়। প্রস্তাবে ইসরাইলের দক্ষিণাঞ্চলে ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলার সময় বন্দি সমস্ত জিম্মির মুক্তি দাবি করা হয়।

নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের অতীতে ভিটো দেয়ার একটি মূল কারণ ছিল জিম্মিদের মুক্তির শর্তকে যুদ্ধবিরতির প্রস্তাবের সাথে সরাসরি যুক্ত না করা। যুক্তরাষ্ট্রের যুক্তি, বিষয় দুটি সংযুক্ত। রাশিয়া ও চীন যুদ্ধবিরতির নিঃশর্ত আহ্বানের পক্ষে ছিল।

সোমবার অনুমোদিত প্রস্তাবে জিম্মিদের মুক্তি দাবি করা হলেও এটিকে যুদ্ধবিরতি শর্ত হিসেবে গণ্য করা হয়নি।

যুক্তরাষ্ট্র এমন এক সময়ে ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে, যখন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এবং নেতানিয়াহুর মধ্যে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। নেতানিয়াহু গাজার দক্ষিণাঞ্চলে রাফাহ শহরে সম্ভাব্য ধ্বংসাত্মক ইসরাইলি স্থল আক্রমণ রোধে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছেন। তিনি ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের জন্য বাইডেনের আহ্বানও প্রত্যাখ্যান করেছেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কার্বি বলেন, জিম্মি চুক্তির অংশ হিসেবে যুদ্ধবিরতির পক্ষে যুক্তরাষ্ট্র ‘অবিচল’ রয়েছে।

কার্বি বলেন, “আমরা ভোটদানে বিরত থাকার কারণ হলো, প্রস্তাবে হামাসকে নিন্দা জানানো হয়নি।”

ইসরাইল-হামাস সংঘাতের ‘তাৎক্ষণিক ও টেকসই যুদ্ধবিরতির’ পক্ষে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় তৈরি একটি প্রস্তাবে শুক্রবার রাশিয়া ও চীন ভেটো দেয়ার পর এই ভোটাভুটি অনুষ্ঠিত হলো।

XS
SM
MD
LG