অ্যাকসেসিবিলিটি লিংক

কুড়িগ্রামের ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ পরিদর্শন করেছেন ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক


কুড়িগ্রামের ধরলাপাড়ের অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শনে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। ২৮ মার্চ, ২০২৪।
কুড়িগ্রামের ধরলাপাড়ের অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শনে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। ২৮ মার্চ, ২০২৪।

বাংলাদেশে চার দিনের রাষ্ট্রীয় সফরের শেষ দিনে কুড়িগ্রাম জেলায় ‘ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ পরিদর্শন করেছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক।

বৃহস্পতিবার (২৮ মার্চ) কুড়িগ্রামের ধরলাপাড়ের অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থানটি পরিদর্শন করেন তিনি।

ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জন্য প্রস্তাবিত এলাকাটি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক।

অর্থনৈতিক অঞ্চলসংলগ্ন যাতায়াত ব্যবস্থা ও পোর্ট কানেকটিভিটি নিয়েও সন্তোষ প্রকাশ করেন তিনি।

জিটুজি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য রাজা জিগমে খেসার ওয়াংচুক তাঁর সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় কার্যক্রম শুরুর পাশাপাশি সব সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

একইসঙ্গে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে সংশ্লিষ্ট কর্মকাণ্ড ত্বরান্বিত করতে বেজার নির্বাহী চেয়ারম্যানকে অনুরোধ জানান রাজা জিগমে খেসার ওয়াংচুক।

উন্নয়ন কার্যক্রম শুরু হলে বিশেষ অর্থনৈতিক অঞ্চলটি আবার পরিদর্শনের আগ্রহ ব্যক্ত করেন তিনি।

রাজা জিগমে খেসার ওয়াংচুক এই বিশেষ অর্থনৈতিক অঞ্চলে স্থানীয় ও আঞ্চলিক চাহিদা বিবেচনায় নিয়ে শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেন।

তিনি আরও জানান, ভূটান থেকে এ বিষয়ে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল বিনিয়োগের তথ্য উপাত্ত সংগ্রহে শিগগিরই বাংলাদেশ সফরে আসবে।

এ সময় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনসহ প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও কুড়িগ্রাম জেলা প্রশাসনের সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার (২৫ মার্চ) জিটুজি (সরকার ও সরকার পর্যায়ে) ভিত্তিক বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ সরকার ও ভুটানের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। বাংলাদেশের পক্ষে স্মারকে সই করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।

এ ছাড়া, ২৭ মার্চ রাজা জিগমে খেসার ওয়াংচুকের সঙ্গে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের দ্বিপক্ষীয় সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এর আগে ২০২৩ সালের ৬ মে মাসে লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাজা জিগমে খেসার ওয়াংচুকের সাক্ষাৎকালে বাংলাদেশের কুড়িগ্রামে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার আগ্রহ দেখায় ভুটান।

উল্লেখ্য, কুড়িগ্রামের সদর উপজেলায় মাধবরামে ২১৯ দশমিক ৬৪ একর জমিতে বাংলাদেশ সরকার ও ভুটান সরকারের যৌথ উদ্যোগে জিটুজি ভিত্তিতে ‘ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ প্রতিষ্ঠা করা হচ্ছে।

ভুটানের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ

চার দিনের রাষ্ট্রীয় সফর শেষে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে ভুটানের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করেছেন ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক।

দুপুরে কুড়িগ্রামে ‘ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ পরিদর্শন শেষে নিজ দেশের উদ্দেশে রওনা হন তিনি।

সোনাহাট স্থলবন্দরে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। ২৮ মার্চ, ২০২৪।
সোনাহাট স্থলবন্দরে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। ২৮ মার্চ, ২০২৪।

সফররত ভুটানের রাজাকে বিদায় জানান নৌ পরিবহনমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এর আগে ভুটানের রাজা ১৪ সদস্যের সফরসঙ্গী নিয়ে সকালে সৈয়দপুর বিমানবন্দরে অবতণ করেন। পরে সড়ক পথে দুপুর পৌনে ১২টায় কুড়িগ্রাম সার্কিট হাউজে পৌঁছেন। সেখানে মধ্যাহ্নভোজ শেষে দুপুর দেড়টায় বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করেন।

উল্লেখ্য, সোমবার (২৫ মার্চ) চার দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন রাজা জিগমে খেসার ওয়াংচুক। সফরকালে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দিপক্ষীয় বৈঠক ও সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া, দ্বিপক্ষীয় সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। পাশাপাশি মহান স্বাধীনতা দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন রাজা ও রানি।

XS
SM
MD
LG