অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের উপর তদন্ত অব্যাহত রাখতে ভোট দিলো জাতিসংঘের অধিকার পরিষদ


২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুতে নারীদের বিক্ষোভ। আমিনিকে নীতি-পুলিশ আটক করেছিল। এক ব্যক্তি এই ছবিটি তুলেছেন। অ্যাসোসিয়েটেড প্রেস সেই ব্যক্তিকে নিযুক্ত করেনি এবং ইরানের বাইরে থেকে এপি এই ছবি সংগ্রহ করেছে। ফাইল ফটোঃ ১ অক্টোবর, ২০২২।
২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুতে নারীদের বিক্ষোভ। আমিনিকে নীতি-পুলিশ আটক করেছিল। এক ব্যক্তি এই ছবিটি তুলেছেন। অ্যাসোসিয়েটেড প্রেস সেই ব্যক্তিকে নিযুক্ত করেনি এবং ইরানের বাইরে থেকে এপি এই ছবি সংগ্রহ করেছে। ফাইল ফটোঃ ১ অক্টোবর, ২০২২।

২০২২ সালে ইরানে সংঘটিত বিক্ষোভ ও আন্দোলনের উপর সে দেশের ভয়াবহ দমনপীড়ন নিয়ে তদন্তকারী এক স্বতন্ত্র আন্তর্জাতিক সত্যানুসন্ধানী মিশনের মেয়াদ বৃহস্পতিবার আরও এক বছর বাড়িয়ে দিয়েছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ।

জাতিসংঘের শীর্ষ অধিকার সংস্থা এই মিশনকে সম্প্রসারিত করেছে। ইরান বিষয়ে পরিষদের বিশেষ প্রতিনিধি জাভাইদ রেহমানের পক্ষে ভোট পড়েছে ২৪টি এবং বিপক্ষে ভোট পড়েছে ৮টি। ৪৭ সদস্যের এই পরিষদে ১৫ জন ভোট দানে বিরত ছিলেন

পরিষদ জানিয়েছে, “দেওয়ানি, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকারসহ চলমান মানবাধিকার পরিস্থিতির দিকে নজরদারি অব্যাহত রাখতে” রেহমানের মেয়াদের সম্প্রসারণ জরুরি ছিল।

ওই সত্যানুসন্ধানী দলকে অক্ষুণ্ণ ও অব্যাহত রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে যাতে তারা তাদের কাজ শেষ করতে পারে। এই কাজের মধ্যে রয়েছে, বিক্ষোভ সম্পর্কিত “মানবাধিকার লঙ্ঘনের বিপুল পরিমাণ প্রমাণকে সুনিশ্চিত করার মাধ্যমে (বিশেষ করে নারী ও শিশুদের নিরিখে) সেগুলি সম্পূর্ণভাবে ও কার্যকরভাবে নথিবদ্ধ, যাচাই ও সুসংহত ও সংরক্ষণ করা।”

২০২২ সালের সেপ্টেম্বরে ২২ বছর বয়সী ইরানীয় কুর্দ তরুণী মাহসা আমিনির মৃত্যুতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া বিক্ষোভ ও আন্দোলনে ইরান প্রকম্পিত হয়। ইসলামি শরিয়া আইন মোতাবেক নারীদের জন্য কঠোর পোশাকবিধি অমান্য করার অভিযোগে আমিনিকে গ্রেফতার করা হয়েছিল।

তেহরান রেহমান বা সত্যানুসন্ধানী মিশনের সঙ্গে সহযোগিতা করে না এবং ইরানের মাটিতে প্রবেশের অনুমতি নেই তাদের।

ইরান বিষয়ক প্রস্তাবে বিশেষ প্রতিনিধি ও আন্তর্জাতিক তদন্তকারীদের সঙ্গে পূর্ণাঙ্গভাবে সহযোগিতা করার আহ্বান জানানো হয়েছে এবং তাদের লক্ষ্য পূরণে “ইরানে তাদেরকে অবাধ সুযোগ-সুবিধাদান এবং সমস্ত প্রয়োজনীয় তথ্য দেওয়া”র আহ্বানও জানানো হয়েছে।

আর্জেন্টিনা, চিলি, ফ্রান্স, জার্মানি, জাপান, মরক্কো ও যুক্তরাষ্ট্র এই প্রস্তাবকে সমর্থন করেছে।

আলজেরিয়া, বুরুন্ডি, চীন, কিউবা,ইরিত্রিয়া , ইন্দোনেশিয়া, সুদান ও ভিয়েতনাম এই প্রস্তাবকে সমর্থন করেনি।

ভোটদানে বিরত ছিল বাংলাদেশ, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, কাতার, দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাত।

জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৫৫তম অধিবেশন সমাপ্ত হবে শুক্রবার।

XS
SM
MD
LG