অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জন্য আরও সহায়তার আহ্বান জানালেন ব্লিংকেন


ব্রাসেলস’এ নেটো সদরদপ্তরে জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ভাষণ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। এপ্রিল ৪, ২০২৪।
ব্রাসেলস’এ নেটো সদরদপ্তরে জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ভাষণ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। এপ্রিল ৪, ২০২৪।

বৃহস্পতিবার নেটো পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক বৈঠকের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন ইউক্রেনের জন্য অবিলম্বে আরও সহায়তার প্রয়োজন রয়েছে।চীন, উত্তর কোরিয়া ও ইরানের সহায়তায় রাশিযা তার প্রতিরক্ষা শিল্পের ভিত্তি গড়ে তুলছে এমন ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ব্রাসেলস’এ নেটো জোটের সদর দপ্তরে জোটের পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর সংবাদদাতাদের বাইডেন বলেন, “ আজ আমি যা শুনেছি তার ভিত্তিতে যুক্তরাষ্ট্রসহ সকলেই তাদের সমর্থন দ্বিগুণ বৃদ্ধি করবে এবং ইউক্রেনের অব্যাহত প্রয়োজন অনুযায়ী সম্পদ সন্ধানের ব্যাপারেও তাদের সহযোগিতা দ্বিগুণ করবে”।

যদিও একেকটি নেটো সদস্য-রাষ্ট্র নিজ নিজ তরফ থেকে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করছে, সামগ্রিক ভাবে জোটটি প্রাণনাশী নয় কেবল মাত্র সেই ধরণের সহায়তা প্রদান করছে কারণ এ রকম আশংকা রয়ে গেছে যে আরও প্রত্যক্ষ ভাবে জড়িয়ে পড়লে রাশিয়ার সঙ্গে উত্তেজনা আরও বেড়ে যেতে পারে।

ব্লিংকেন বলেন. “ এখন ৩০টিরও বেশি দেশ ইউক্রেনের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছে কিংবা আলোচনার প্রক্রিয়ার মধ্যে রয়েছে আর আমরা নিজেরা, যুক্তরাষ্ট্র, আমাদের নিজেদের দ্বিপাক্ষিক চুক্তির ব্যাপারে কাজ করে যাচ্ছি”।

বৃহস্পতিবার দিনে আরও আগের দিকে ব্লিংকেন ব্রাসলেস’এ ই্‌উক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দ্যমিত্রো কুলেবার সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে তাঁরা যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি এবং রাশিয়ার ক্রমাগত আক্রমণের মুখে ইউক্রেনের জ্বালানি ক্ষেত্রকে চাঙা করার উপায় নিয়ে আলোচনা করেন।

জুলাই মাসের ৯ থেকে ১১ তারিখ অবধি যুক্তরাষ্ট্র ওয়াশিংটনে আয়োজন করেছে নেটো শীর্ষ সম্মেলন। নেটোর এই ৭৫ তম বার্ষিকী উদযাপনের সময়ে ঐ শীর্ষ সম্মেলনের অগ্রাধিকারের বিষয় নিয়েও ব্লিংকেন কুলেবার সঙ্গে আলোচনা করেন।

ব্লিংকেন বলেন, “ইউক্রেন নেটোর সদস্য হবে।ঐ শীর্ষ বৈঠকে আমাদের লক্ষ্য হবে সেই সদস্যতার সমর্থনে সংযুক্তি স্থাপন করা এবং ইউক্রেনকে সামনে এগিয়ে যাওয়ার পরিস্কার পথ তৈরি করে দেয়া”।

বৃহস্পতিবারের এই সংবাদ সম্মেলনে ব্লিংকেন ইউক্রেনের সাহায্যে ভোট গ্রহণে যুক্তরাষ্ট্রের দ্রুত ব্যবস্থা নেয়ার উপরও জোর দেন।

বাইডেন প্রশাসনের সম্পূরক বাজেটের অনুরোধ কংগ্রেস এখনও অনুমোদন করেনি । ঐ সম্পূরক বাজেটে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জন্য আরও সরবরাহ দিতে এবং রাশিয়ার আক্রমণকে প্রতিহত করতে দেশকে সাহায্য করার জন্য অর্থায়নের বিধান রয়েছে।

ঐ সামরিক ও আর্থিক থোক সহায়তাকে অনুমোদন দেয়ার জন্য প্রেসিডেন্ট জো বাইডেন রিপাবলকিানদের নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন । অভ্যন্তরীণ বিষয়গুলোকে অগ্রাধিকার দিতে গিয়ে প্রতিনিধি পরিষদ এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণে বিলম্ব করেছে।

XS
SM
MD
LG