অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের প্রকৃতিতে রুদ্ররূপ, বিভিন্ন জেলায় মাঝারি তাপপ্রবাহ


বাংলাদেশের প্রকৃতিতে রুদ্ররূপ, বিভিন্ন জেলায় মাঝারি তাপপ্রবাহ
বাংলাদেশের প্রকৃতিতে রুদ্ররূপ, বিভিন্ন জেলায় মাঝারি তাপপ্রবাহ

বাংলা বর্ষপঞ্জির পাতায় গ্রীষ্মকাল আসতে আরো ক’দিন বাকি। তবে, তাপ বাড়ছে প্রকৃতিতে, আবহাওয়া ফিরে যাচ্ছে তার রুদ্ররূপে। বাংলাদেশের বিভিন্ন জেলায় বয়ে যাচ্ছে মাঝারি তাপ প্রবাহ। ইতোমধ্যেই চুয়াডাঙ্গার তাপমান ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে।

শনিবার (৬ এপ্রিল) চুয়াডাঙ্গায় বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের কিছু অংশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

শনিবার (৬ এপ্রিল) নিয়মিত বুলেটিনে বলা হয়েছে; বাগেরহাট, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরো এলাকায় বিস্তার লাভ করতে পারে।

বুলেটিনে বলা হয়, জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বেশি এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, বৃষ্টির পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া, দেশের অন্য বিভিন্ন এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে আবহাওয়া অফিস জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শনিবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বাংলাদেশে সর্বোচ্চ ৪২ মিলিলিটার বৃষ্টিপাত হয়েছে সিলেটে।শুক্রবার (৫ এপ্রিল) বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় রাজশাহীতে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় সিলেটে।

দাবদাহে পুড়ছে চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় শনিবার (৬ এপ্রিল) এই মৌসুমের সর্বোচ্চ ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই তাপদাহে জনজীবন দুর্বিষহ হয়ে পড়ছে। হত এক সপ্তাহজুড়ে এ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শুক্রবার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিলো ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক আলতাফ হোসেন জানান, শনিবার দুপুরে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বিকেল ৩টায় তা বেড়ে দাঁড়িয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। যা দেশের ও চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

তিনি আরও বলেন, এপ্রিলের শুরু থেকে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ শুরু হয়। এক সপ্তাহের মধ্যে তা তীব্র তাপপ্রবাহে পরিণত হয়েছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় প্রচুর ঘাম ঝরছে এবং গরমের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে।

আশঙ্কা করা হচ্ছে, তাপমাত্রা আগামী কয়েকদিন একই থাকতে পারে বা বাড়তে পারে। এই জেলায় এ মাসে অতি তীব্র তাপপ্রবাহের আশঙ্কা আছে বলে জানায় আবহাওয়া বিভাগ। আলতাফ হোসেন বলেন, “এমন পরিস্থিতি থাকবে আরো কয়েকদিন।”

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মৃদু তাপপ্রবাহ। তাপমাত্রা যদি ৩৮-৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকে, তবে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০-৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলে তা হয় তীব্র তাপপ্রবাহ। আর, তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে তাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে গন্য করা হয়।

XS
SM
MD
LG