অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল-হামাস যুদ্ধের ৬ মাস পূর্তি আসন্ন, কায়রোতে বৈঠক করতে পারেন মধ্যস্থতাকারীরা


গাজার দেইর আল-বালাহ শহরের ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের কর্মীদের নিহত হবার স্থানটি দেখছে মানুষ, ২ এপ্রিল, ২০২৪।
গাজার দেইর আল-বালাহ শহরের ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের কর্মীদের নিহত হবার স্থানটি দেখছে মানুষ, ২ এপ্রিল, ২০২৪।

প্রায় ৬ মাস ধরে চলা যুদ্ধের পর এখন নতুন করে যুদ্ধবিরতি জিম্মি চুক্তিতে পৌঁছানোর জন্য কায়রোতে আমেরিকান ও ইসরাইলি আলোচকরা সপ্তাহের শেষে নতুন করে বৈঠকে বসে চাপ সৃষ্টি করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

শুক্রবার রাতে বার্তা সংস্থা এএফপিকে যুক্তরাষ্ট্র প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বৈঠকের আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মিশর ও কাতারের নেতাদের কাছে একটি চিঠি লেখেন। সেখানে তিনি “চুক্তিতে সম্মত হওয়া ও তা মেনে চলার জন্য হামাস” এর ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান।

গত কয়েক মাস ধরেই যুদ্ধবিরতি ও ফিলিস্তিনি বন্দিদের জিম্মি বিনিময়ের জন্য পর্দার আড়ালে থেকেই যুক্তরাষ্ট্র, কাতার ও মিশর মধ্যস্থতা করে গেলেও নভেম্বরের এক সপ্তাহের যুদ্ধবিরতির ছাড়া এরপর তেমন কোন অগ্রগতি সম্ভব হয়নি।

তবে হোয়াইট হাউস নিশ্চিত করেছে, এই সপ্তাহান্তে কায়রোতে আলোচনা হতে যাচ্ছে। তবে আলোচনায় সিআইএ পরিচালক বিল বার্নস, ইসরাইয়েলের গোয়েন্দা প্রধান ডেভিড বার্নিয়া, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-সানি এবং মিশরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল উপস্থিত থাকবেন বলে যে গনমাধ্যমে সংবাদ প্রকাশ পেয়েছে সে ব্যাপারে তারা কোন মন্তব্য করেনি।

মধ্যস্থতাকারীদের মাধ্যমে আলোচনায় অংশগ্রহণকারী ইসরাইল আর হামাস আলোচনায় অগ্রগতি না হওয়ার জন্য পরস্পরকে দোষারোপ করেছেন।

বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, “আজ গাজায় অস্ত্রবিরতি হতো যদি হামাস সহজ ভাবে ঝুঁকিতে থাকা পলবন্দিদের মুক্তি দিতে সম্মত হতো – যেমন অসুস্থ্য , আহত , বয়স্ক লোক এবং তরুণীদের”।

অপরদিকে, হামাসের কর্মকর্তারা এবং কাতারি মধ্যস্থতাকারী আল-সানি এর আগে যুদ্ধবিরতি বাধাগ্রস্ত করার জন্য ইসরাইলের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন। বাস্তুচ্যুত গাজার বেসামরিক নাগরিকদের প্রত্যাবর্তন এবং জিম্মিদের সঙ্গে বন্দিদের অনুপাতের বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছিলেন তারা।

বহস্পতিবার বাইডেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে যে কোনভাবেই হউক একটি চুক্তিতে পৌঁছানোর জন্য আলোচকদের “সম্পূর্নভাবে ক্ষমতায়ন”' করার জন্য তাকে চাপ দেন।

তাছাড়া আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ উভয় ক্ষেত্রেই ক্ষোভ বাড়তে থাকায় বাইডেন বিষয়টি নিয়ে নতুন করে ভাবছেন। তিনি ইসরাইলকে সতর্ক করে দিয়ে বলেছেন, বেসামরিক নাগরিকদের সুরক্ষার বিষয়টিতে নজর না দিলে যুক্ত্ররাষ্ট্রের সহায়তার বিষয়টি পুনর্মূল্যায়ন করবেন তিনি।

ইসরাইলকে সামরিক সহায়তা বাবদ যুক্তরাষ্ট্র যে কোটি কোটি ডলার দিচ্ছে সেই বিষয়টিকে তাজে লাগাতে ইসরাইলের উপর চাপ দিতে মিত্ররা বলছে।

মিত্রদের চাপের সাথে সাথে, তিন ডজনেরও বেশি আমেরিকান আইনপ্রণেতা শুক্রবার বাইডেনকে লেখা এক চিঠিতে স্বাক্ষর করে “ইসরাইলের কাছে নতুন অস্ত্র প্যাকেজ হস্তান্তরের অনুমোদনের সাম্প্রতিক সিদ্ধান্ত” পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। তাছাড়া গাজার ও্য়ার্ল্ড কিচেনের কর্মীদের উপর বিমান হামলার পূর্ণ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত অদূর ভবিষ্যতে যে কোনও আক্রমণাত্মক অস্ত্র স্থানান্তর প্রক্রিয়া স্থগিত রাখার আহ্বান জানিয়েছেন তারা।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে গাজায় ৭ অক্টোবরের পর থেকে ইসরাইলের হামলায় ৩৩,০০০ এরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

XS
SM
MD
LG