অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলি সেনাবাহিনী বলছে, তাদের হামলায় হিজবুল্লাহর এক কমান্ডার নিহত


২০২৪ সালের ৮ এপ্রিল লেবাননের দক্ষিণাঞ্চলীয় সুলতানিয়েহ গ্রামের একটি বাড়িতে ইসরাইলি হামলার স্থান থেকে একটি বুলডোজার ধ্বংসস্তূপ সরিয়ে ফেলছে।
২০২৪ সালের ৮ এপ্রিল লেবাননের দক্ষিণাঞ্চলীয় সুলতানিয়েহ গ্রামের একটি বাড়িতে ইসরাইলি হামলার স্থান থেকে একটি বুলডোজার ধ্বংসস্তূপ সরিয়ে ফেলছে।

সোমবার ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, তারা লেবাননের দক্ষিণাঞ্চলে একটি বিমান হামলা চালিয়েছে। এতে একজন হিজবুল্লাহ কমান্ডার নিহত হয়েছেন। নিহত ওই কমান্ডার ইসরাইলের উত্তরাঞ্চলকে লক্ষ্য করে একাধিক হামলা চালিয়েছিলেন।

ইসরাইলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে নিহত কমান্ডারকে হিজবুল্লাহর রাদওয়ান ফোর্সের আলী আহমেদ হাসিন বলে শনাক্ত করা হয়েছে।

জঙ্গি গোষ্ঠীটি তার মৃত্যুর বিষয়ে বিস্তারিত কিছু না জানিয়ে একই নামে তাদের এক যোদ্ধা নিহত হবার কথা বলেছে।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, হামলায় আরও দুজন নিহত হয়েছে।

গাজা ভূখণ্ডে হিজবুল্লাহর মিত্র হামাসের বিরুদ্ধে ইসরাইলের ছয় মাস ধরে চলা যুদ্ধের সময় ইসরাইলি বাহিনী ও হিজবুল্লাহ জঙ্গিদের আন্তঃসীমান্ত হামলা সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

সোমবার ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, একাধিক রকেট নিক্ষেপের জবাবে তারা গাজার দক্ষিণাঞ্চলের খান ইউনিস এলাকায় বিমান হামলা চালিয়েছে।

রবিবার ইসরাইলি কর্মকর্তারা খান ইউনিসের কাছ থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট বলেন, তাদের বাহিনী 'প্রস্থান করছে এবং তাদের পরবর্তী মিশনের জন্য প্রস্তুতি নিচ্ছে।' এর মধ্যে রাফাহ এলাকায় আসন্ন মিশন অন্তর্ভুক্ত রয়েছে।

যুদ্ধের কারণে গাজার অর্ধেকের বেশি মানুষ গাজা-মিশর সীমান্তবর্তী রাফায় চলে গেছে।

যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও অন্যরা সতর্ক করে দিয়ে বলেছে, ইসরাইল যদি রাফায় বড় ধরণের হামলা চালায় তাহলে মানবিক বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

ইসরাইলি কর্মকর্তারা ওই এলাকায় আশ্রয় নেয়া বেসামরিকদের রক্ষার প্রতিশ্রুতি দিলেও বেসামরিক লোকজন নিরাপদে কোথায় যেতে পারে সে বিষয়ে বিস্তারিত পরিকল্পনা এখনো জানায়নি।

রবিবার ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের ছয় মাস পূর্ণ হয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরাইল সন্ত্রাসী গোষ্ঠী হামাসকে নির্মূল করার লক্ষ্য অর্জনের কাছাকাছি রয়েছে।

তিনি মন্ত্রিসভাকে বলেন, "আমরা বিজয় থেকে এক ধাপ দূরে। কিন্তু আমরা যে মূল্য দিয়েছি তা বেদনাদায়ক ও হৃদয়বিদারক।"

কায়রোতে থমকে যাওয়া যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু হওয়ার পরও নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছিলেন, "জিম্মিদের ফেরত না দিলে যুদ্ধবিরতি হবে না। কোনোভাবেই না।"

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG