অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সুপ্রিম কোর্ট: ‘প্রার্থী সম্পত্তি সম্পর্কিত সব তথ্য ভোটারদের জানাতে বাধ্য নন’


ভারতের সুপ্রিম কোর্ট ভবন। ফাইল ছবি।
ভারতের সুপ্রিম কোর্ট ভবন। ফাইল ছবি।

ভারতের নির্বাচনে কেউ প্রার্থী হলে, ঐ ব্যক্তি তার সব সম্পত্তি সম্পর্কে জানাতে বাধ্য নয় বলে এক পর্যবেক্ষণে বলেছে দেশটির সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (৯ এপ্রিল) একটি মামলার শুনানিতে এই পর্যবেক্ষণ দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত।

ভারতে কোনো রাজনৈতিক দলের হয়ে মনোনয়নপত্র দাখিলের সময় একজন প্রার্থীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দেয়ার নিয়ম রয়েছে। সুপ্রিম কোর্ট পর্যবেক্ষণে বলেছে, “প্রার্থী সব সম্পত্তি সম্পর্কে জানাতে বাধ্য নয়।”

সুপ্রিম কোর্ট বলেছে, প্রার্থীকে প্রতিটি স্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে, এমনটাও নয়। কোনো ব্যক্তির সম্পত্তি সংক্রান্ত সব কিছু জানার অধিকার নেই ভোটারদের।

অরুণাচলের স্বতন্ত্র প্রার্থী কারিখো ক্রি, ২০১৯ সালে নির্বাচনে দাঁড়িয়েছিলেন। তার সম্পত্তি গোপন সংক্রান্ত মামলায় এমন মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। কারিখো ক্রি’র বিরুদ্ধে কংগ্রেস অভিযোগ করেছিলো, তিনি মনোনয়ন দাখিলের সময় হলফনামায় সব সম্পত্তির কথা উল্লেখ করেননি।

এ কারণ দেখিয়ে তার মনোনয়ন বাতিল করার দাবি করা হয়েছিলো কংগ্রেসের পক্ষ থেকে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে তখন গুয়াহাটি হাইকোর্ট কারিখোর প্রার্থিতা বাতিল বলে ঘোষণা করেছিলো।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট সেই রায় খারিজ করে দিয়েছে। বলেছে, ব্যক্তির সম্পত্তি সংক্রান্ত সব কিছু জানার অধিকার সকলের নেই।

XS
SM
MD
LG