অ্যাকসেসিবিলিটি লিংক

দিল্লি হাইকোর্টে আবেদন খারিজ, মুক্তি পাচ্ছেন না অরবিন্দ কেজরিওয়াল


অরবিন্দ কেজরিওয়াল, দিল্লির মুখ্যমন্ত্রী।
অরবিন্দ কেজরিওয়াল, দিল্লির মুখ্যমন্ত্রী।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের একটি আবেদন খারিজ করে দিয়েছে দিল্লি হাইকোর্ট। মঙ্গলবার (৯ এপ্রিল) আদালত তার আবেদন খারিজ করে দিয়েছে। ফলে, তিনি আর কারাগার থেকে ছাড়া পাচ্ছেন না।

আবগারি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এর হাতে গ্রেফতার হন কেজরিয়াল। এই গ্রেফতারকে চ্যালেঞ্জ করে তিনি মামলা করেন দিল্লি হাইকোর্টে। মঙ্গলবার তার আবেদন খারিজ করে দেয় আদালত।

কেজরিওয়াল এবং আম আদমি পার্টি দাবি করছে যে, তাকে ফাঁসানোর চেষ্টা করছে বিজেপি। মঙ্গলবার কেজরিওয়ালের আবেদনের ভিত্তিতে মামলার শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে আদালত পর্যবেক্ষণে বলেছে, অরবিন্দ কেজরিওয়াল অন্যদের সঙ্গে মিলে ষড়যন্ত্র করেছেন এবং অপরাধমূলক কাজের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

ইডি কেজরিওয়ালের বিরুদ্ধে যে তথ্য প্রমাণ উপস্থাপন করেছে, তার ভিত্তিতে এই পর্যবেক্ষণ দিয়েছে আদালত। ইডি দাবি করেছে, আবগারি নীতি তৈরি করে দিল্লির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির নেতারা অন্তত ১০০ কোটি টাকা ঘুষ পেয়েছিলেন।

ইডি আরো বলেছে যে গোয়া রাজ্যে যারা আম আদমি পার্টির প্রার্থী হয়েছিলেন, তাদেরকে দলের পক্ষ থেকে মোটা অঙ্কের টাকা দেয়া হয়েছিলো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য। এই বিষয়ে দিল্লি হাইকোর্ট উল্লেখ করেছে, ইডি এই সংক্রান্ত পর্যাপ্ত প্রমাণ আদালতে পেশ করতে পেরেছে। তাই কেজরিওয়ালের গ্রেফতারিকে বেআইনি বলা যাবে না।

গত ২১ মার্চ ইডি গ্রেফতার করে অরবিন্দ কেজরিওয়ালকে। শুরুর দিকে ইডি হেফাজতে থাকলেও পরে আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয় তাকে। ভারতে এই প্রথম কোনো কর্মরত মুখ্যমন্ত্রী জেল খাটছেন। ১৫ এপ্রিল পর্যন্ত তার কারাগারে থাকার কথা।

এদিকে, গত সপ্তাহে আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং আবগারি মামলাতে জামিন পেয়েছেন। হাইকোর্টের আদেশ চ্যালেঞ্জ করে বুধবার (১০ এপ্রিল) সুপ্রিম কোর্টে আপিল করার প্রস্তুতি নিচ্ছে আম আদমি পার্টি।

XS
SM
MD
LG