অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ জুড়ে তাপ প্রবাহ, আসছে রুদ্র বৈশাখ


বাংলাদেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ।
বাংলাদেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ।

বাংলাদেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ। শনিবার (১৩ এপ্রিল) চৈত্রের শেষ দিন। ঋতু বিচারে বসন্তের শেষ দিন। চৈত্রের শেষ দিনে তাপ ছড়িয়েছে চরাচর জুড়ে। নববর্ষের আনন্দে ভর করে বাংলায় আসছে রুদ্র বৈশাখ।

আবহাওয়া দফতর শনিবার সকালের পূর্বাভাসে বলেছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা আরো বিস্তার লাভ করবে এবং বিরাজ করবে আরো কয়েকদিন; বলেছে আবহওয়া দফতর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন তাপপ্রবাহ বিস্তৃত হবে আট বিভাগে। রোববার (১৪ এপ্রিল) এবং সোমবার (১৫ এপ্রিল এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়া অফিস আরো জানিয়েছে শনিবার সকালে শেষ হওয়া ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টি হয়নি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো রাঙামাটিতে,৩৯ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামের সীতাকুণ্ডে তাপমান রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি। আর, পটুয়াখালীর খেপুপাড়ায় তাপমাত্রা ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

এ ছাড়া, ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা তাপমাত্রা রেকর্ড করা হয় কক্সবাজার, ফেনী, সন্দ্বীপ এবং ফরিদপুরে। শুক্রবার (১২ এপ্রিল) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার (১১ এপ্রিল) বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরে তথ্য অনুযায়ী তাপমাত্রা আগামী কয়েকদিনে আরো বাড়তে পারে। আবহাওয়াবিদরা বলছেন, তাপপ্রবাহের এমন প্রবণতা দেখা দিয়েছে গত কয়েক দিন ধরে। এই তাপপ্রবাহ ১৬ ও ১৭ এপ্রিলে সামান্য কমতে পারে। তারপর আবার শুরু হবে তাপপ্রবাহ।

বাংলাদেশের অনতম প্রধান তাপপ্রবাহ প্রবণ জেলা চুয়াডাঙ্গা। এই জেলার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক রকিবুল হাসান জানান, এপ্রিলের শুরু থেকেই মৃদু ও মাঝারি তাপপ্রবাহ চলেছে এখানে।

মাঝে কয়েক দিন আবহাওয়া সহনীয় পর্যায়ে আসলেও, আবার মাঝারি তাপপ্রবাহ চলছে, জানান তিনি। বলেন, শনিবার চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর, আগামী কয়েক দিন বৃষ্টির পূর্বাভাস নেই।

এখন সূর্য অবস্থান করছে উত্তর গোলার্ধে। তাই, এ অঞ্চলে তাপ ছড়িয়ে পড়ছে। বাংলাদেশ ছাড়া; ভারতের পশ্চিমবঙ্গ, হরিয়ানা, দিল্লি, উত্তর প্রদেশ, গুজরাটসহ দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলজুড়ে এই তাপপ্রবাহ বিরাজ করছে বলে জানান আবহাওয়াবিদরা।

উল্লেখ্য যে, ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলে মৃদু তাপপ্রবাহ এবং ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। আর, তাপমান এর উপরে উঠলে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

XS
SM
MD
LG