অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সমুদ্রপথ নিরাপদ করার লক্ষ্যে কাজ করছে, জানালেন প্রতিমন্ত্রী খালিদ


নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ১৫ এপ্রিল, ২০২৪।
নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ১৫ এপ্রিল, ২০২৪।

সমুদ্রপথ নিরাপদ করার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ। এ বিষয়ে একটি প্রস্তাব তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন দেশটির নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সোমবার (১৫ এপ্রিল) ঈদের পর প্রথম কর্মদিবসে, নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন খালিদ মাহমুদ চৌধুরী।

“বাংলাদেশ আন্তর্জাতিক নৌ সংস্থার (আইএমও) নির্বাচিত 'সি' ক্যাটাগরির সদস্য; ১৭৪টি দেশ আইএমও'র সদস্য। কিভাবে সমুদ্রপথ নিরাপদ করা যায়, সেই লক্ষ্যে বাংলাদেশ একটি প্রস্তাব তৈরির কাজ করছে;” যোগ করেন প্রতিমন্ত্রী খালিদ।

এছাড়া, বাণিজ্যিক জাহাজগুলো যাতে বিভিন্ন ধরনের সংকটের সময়ে সমুদ্রপথে চলাচল করতে পারে, সেজন্য একটি প্রস্তাব তৈরির কাজ চলছে বলে জানান তিনি। বলেন, বাণিজ্যিক জাহাজগুলো যদি সংকটের সময়ে চলাচল করতে না পারে, তাহলে বিশ্ব বাজারে পণ্যের দাম বেড়ে যায়, অস্থিরতা বেড়ে যায়।

প্রস্তাবটি দ্রুত আইএমওতে পাঠানো হবে বলে জানান খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন,বিভিন্ন সংকটের সময় জাহাজগুলো যাতে নিরাপদে চলাচল করতে পারে, সে বিষয়ে প্রস্তাব তৈরির জন্য নৌপরিবহন অধিদফতর কাজ করছে। এটি একটি সময় সাপেক্ষ বিষয় বলে উল্লেখ করেন তিনি। বলেন, “তবে আমরা দ্রুত প্রস্তাবটি তৈরির চেষ্টা করছি।”

ঈদের দিন সদরঘাট লঞ্চ টার্মিনালে লঞ্চের রশি ছিঁড়ে ৫ জন নিহত হওয়ার ঘটনায় প্রতিমন্ত্রী খালিদ বলেন, “অভ্যন্তরীণ নৌপথে যতগুলো ঘটনা ঘটেছে, সেটা সদরঘাট হোক, ভোলায় হোক, চাঁদপুরে হোক, বরিশালে হোক, মাঝ নদীতেই হোক; প্রতিটি ঘটনায় আমরা ব্যবস্থা নিয়েছি। সংশ্লিষ্টদের অপরাধীদের বিভিন্ন মাত্রায় শাস্তি হবে।”

XS
SM
MD
LG