অ্যাকসেসিবিলিটি লিংক

বিবিএস: দ্বিতীয় প্রান্তিকে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি কমেছে


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

বাংলাদেশের চলতি ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে, মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৭৮ শতাংশ। এর আগের বছরের দ্বিতীয় প্রান্তিকের প্রবৃদ্ধির তুলনায় এ হার ৩ দশমিক ৩ শতাংশ কম। সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর ২০২৩) ত্রৈমাসিক প্রবৃদ্ধির এই তথ্য প্রকাশ করেছে।

বিবিএসের তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবর্ষের দ্বিতীয় প্রান্তিকে জিডিপি বৃদ্ধির হার হয়েছে ৩ দশমিক ৭৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি ছিলো ৭ দশমিক শূন্য ৮ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি ছিলো ৯ দশমিক ৩০ শতাংশ।

দ্বিতীয় ত্রৈমাসিকে কৃষি খাতে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৬৫ শতাংশ; ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে এ হার ছিলো ৪ দশমিক ২২ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ছিলো ২ দশমিক ২০ শতাংশ।

শিল্প খাতে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ২৪ শতাংশ। এটি ২০২২-২৩ অর্থ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ছিলো ১০ শতাংশ এবং ২০২১-২২ অর্থ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ছিলো ১৪ দশমিক ৫০ শতাংশ ছিল।

এছাড়া ২০২৩-২৪ অর্থবছরে, দ্বিতীয় প্রান্তিকে সেবা খাতে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে এই হার ছিলো ৬ দশমিক ৬২ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ছিলো ৭ দশমিক ২৫ শতাংশ প্রবৃদ্ধি।

বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ মতে, ত্রৈমাসিক জিডিপি প্রাক্কলন করে থাকে বিবিএস। বিশ্বের অন্যান্য দেশের মতো বিবিএস উৎপাদন পদ্ধতিতে ত্রৈমাসিক জিডিপি প্রাক্কলন করে।

আর, উৎপাদন ও ব্যয়ের ওপর নির্ভর করে বার্ষিক জিডিপি অনুমান করা হয়।

XS
SM
MD
LG