অ্যাকসেসিবিলিটি লিংক

আইএমএফ পূর্বাভাস: বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৭ শতাংশ


আইএমএফ। প্রতীকী ছবি।
আইএমএফ। প্রতীকী ছবি।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধির পূর্বাভাস আবার সংশোধন করে, ৫ দশমিক ৭ শতাংশ নির্ধারণ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। মঙ্গলবার (১৬ এপ্রিল) প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে সংশোধিত এ প্রতিবেদন প্রকাশ করেছে আইএমএফ।

আইএমএফের প্রবৃদ্ধির পূর্বাভাসে, ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতি, বেকারত্ব, নিম্ন রেমিট্যান্স প্রবাহ, শিল্প বিনিয়োগের লক্ষ্যমাত্রা হ্রাস এবং বিভিন্ন বৈশ্বিক ও স্থানীয় চ্যালেঞ্জ তুলে ধরা হয়েছে।

দ্বিতীয়বারের মতো বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ। গত বছরের অক্টোবরে, ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রবৃদ্ধির পূর্বাভাস সাড়ে ৬ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করা হয়েছিলো।

অন্যদিকে, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) রপ্তানির ওপর নির্ভর করে ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের জিডিপি ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে বলে জানাছিলো।

চলতি মাসের শুরুর দিকে বিশ্বব্যাংক জানিয়েছে, উচ্চ মূল্যস্ফীতির কারণে বেসরকারি ভোগ কমে যাওয়ায় নিম্ন প্রবৃদ্ধির মুখোমুখি হবে বাংলাদেশ।

বিশ্বব্যাংক আরো বলেছে, ২০২৩-২৪ অর্থবছরে জিডিপি ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত প্রসারিত হবে।এই হার, কোভিড-১৯ মহামারীর আগের দশকের গড় বার্ষিক প্রবৃদ্ধি হার, ৬ দশমিক ৬ শতাংশ থেকে কম।

XS
SM
MD
LG