অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা: ‘খেলাধুলা শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারে’


ঢাকার আর্মি স্টেডিয়ামে ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০ এপ্রিল, ২০২৪।
ঢাকার আর্মি স্টেডিয়ামে ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০ এপ্রিল, ২০২৪।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুরা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, শরীরচর্চা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারে।

শনিবার (২০ এপ্রিল) সকালে রাজধানী ঢাকার আর্মি স্টেডিয়ামে, বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

“আমি চাই আমাদের ছেলে-মেয়েরা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, ব্যায়াম ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে দেশের যোগ্য নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলবে;” বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, খেলাধুলা মানুষকে শারীরিক ও মানসিক শক্তি প্রদান করে এবং নিয়মানুবর্তিতা, আনুগত্য ও দেশপ্রেমের শিক্ষা দেয়। খেলাধুলার মাধ্যমে দেশকে আরো এগিয়ে নিয়ে যাওয়া যায় এবং বিশ্বের কাছে আরো ভালোভাবে পরিচিত করা যায়; যোগ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, “আমরা দেখতে পাচ্ছি যে, আমাদের ছেলে-মেয়েরা বিশ্ব দরবারে খেলাধুলায় তাদের দক্ষতার পরিচয় দিচ্ছে।” এ প্রসঙ্গে তিনি, সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০২২ এ বাংলাদেশের নারী ফুটবল দলের সাফল্যের কথা উল্লেখ করেন।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট থেকে সেই দলের পাঁচজন খেলোয়াড় উঠে এসেছে বলে জানান শেখ হাসিনা। বলেন, সরকার বছরব্যাপী খেলাধুলার সুবিধা সৃষ্টির লক্ষ্যে, প্রতিটি উপজেলায় একটি করে মিনি স্টেডিয়াম নির্মাণ করছে।

“আমরা প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের অনুশীলনের সুযোগ সৃষ্টি করছি এবং তাদের জন্য একাডেমি করে দিচ্ছি;” জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি অন্যান্য খেলাধুলার পাশাপাশি, স্থানীয় খেলাধুলায় সমান সুযোগ করে দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।

“ঘরোয়া খেলাধুলার মাধ্যমে শিশুরা তাদের মেধা বিকাশের সুযোগ পাবে;” বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

XS
SM
MD
LG