অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের জলবায়ু পরিকল্পনা বাস্তবায়নে আন্তর্জাতিক সহায়তা অপরিহার্য, সাবের হোসেন চৌধুরী


ন্যাশনাল অ্যাডাপটেশন প্ল্যান এক্সপো এর এক অধিবেশনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। ২৩ এপ্রিল, ২০২৪।
ন্যাশনাল অ্যাডাপটেশন প্ল্যান এক্সপো এর এক অধিবেশনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। ২৩ এপ্রিল, ২০২৪।

আগামী ২৬ বছরে, অর্থাৎ, ২০৫০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশের ৫৩ হাজার ৪০০ কোটি ডলার প্রয়োজন বলে জানিয়েছেন দেশটির পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ন্যাশনাল অ্যাডাপটেশন প্ল্যান এক্সপো এর এক অধিবেশনে এ কথা বলেন পরিবেশমন্ত্রী।তিনি বলেন, “জলবায়ু পরিকল্পনা বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক আর্থিক সহায়তা অপরিহার্য। জলবায়ু সহনশীলতা গড়ে তুলতে, বাংলাদেশ আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে যৌথভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

জলবায়ু অভিযোজন প্রচেষ্টাকে এগিয়ে নেয়া এবং সব নাগরিকের জন্য একটি টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য সরকারের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন সাবের হোসেন চৌধুরী।

জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবেলায় সক্রিয় পদক্ষেপ, সহযোগিতামূলক প্রচেষ্টা এবং উদ্ভাবনী সমাধানের গুরুত্বের ওপর জোর দেন বাংলাদেশের পরিবেশমন্ত্রী। এছাড়াও তিনি, জাতীয় জলবায়ু পরিকল্পনা উন্নয়ন ও বাস্তবায়নে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি তুলে ধরেন এবং বিশ্বব্যাপী জলবায়ু অভিযোজনে বাংলাদেশের নেতৃত্ব প্রদানের কথা উল্লেখ করেন।

অধিবেশনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদের সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন- সিইজিআইএস এর নির্বাহী পরিচালক মালিক ফিদা এ খান, ইআরডির অতিরিক্ত সচিব ও ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স সেলের চেয়ার এ কে এম সোহেল, সবুজ জলবায়ু তহবিলের আইটিএপি সদস্য কেনেল ডেলুসচা, জলবায়ু বিশেষজ্ঞ ড. এম. আসাদুজ্জামান।

XS
SM
MD
LG