অ্যাকসেসিবিলিটি লিংক

ফৌজদারি অপরাধের অভিযোগ থেকে ট্রাম্পের অব্যাহতির দাবি সুপ্রিম কোর্টের বিবেচনাধীন


ফাইল ফটো- ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সপ্রিম কোর্ট
ফাইল ফটো- ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সপ্রিম কোর্ট

প্রাক্তন প্রেসিডেন্ট হিসেবে বিচার থেকে অব্যাহতি লাভের ট্রাম্পের দাবি সম্পর্কে হাইকোর্টের সংশয়

নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে বিচার থেকে অব্যাহতি লাভের যে দাবি জানিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মনে হচ্ছে বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট তা নাকচ করতে চলেছে। তবে সম্ভবত ট্রাম্প দীর্ঘ বিচার প্রক্রিয়া দ্বারা লাভবান হতে পারেন, স্ম্ভবত এই প্রক্রিয়া নভেম্বরের নির্বাচনের সময়টিও অতিক্রম করে যাবে।

বিচার থেকে সম্পূর্ণ অব্যাহতি দানের বিষয়টি প্রধান বিচারপতি জন রবার্টস সহ আদালতের অন্তত পাঁচজন সদস্যের কেউ মেনে নিচ্ছেন না বলে মনে হয়। আর এ জন্যই ২০২০ সালে ডেমক্র্যাট জো বাইডেনের কাছে নির্বাচনে পরাজয়কে পাল্টে দেবার ষড়যন্ত্রের ব্যাপারে বিশেষ কৌসুলি জ্যাক স্মিথের মামলা চালিয়ে যাওয়া স্থগিত হলো।

তবে সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ বিবেচনার জন্য আদালতে আড়াই ঘন্টারও বেশি সময় ধরে চলা যুক্তি তর্কে বিভিন্ন বিচারপতিদের মধ্যে রবার্টস ছিলেন যারা বলেন যে এখানে কোন বিচার শুরু হবার আগে মামলাটিকে নিম্ন আদালতে ফেরত পাঠাতে হবে। রবার্টস এমন আভাস দেন যে ট্রাম্পের বিরুদ্ধে রায় দিয়েছে যে ফেডারেল আপিল আদালত তাদের যুক্তির ব্যাপারে তিনি খুশি নন।

সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের সময়টা এই মামলার ফলাফলের সময়ের মতোই গুরুত্বপূর্ণ হতে পারে। ২০২৪ সালের নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী ট্রাম্প নির্বাচনের পর অবধি এই বিচার পিছিয়ে দেয়ার জন্য চাপ দিচ্ছেন আর যত দেরিতে বিচারকরা তাঁদের সিদ্ধান্ত জানান ততটাই তাঁর সফল হবার সম্ভাবনা রয়েছে।

নয় জন বিচারপতির সকলেরই সক্রিয় জিজ্ঞাসাবাদ এই স্পষ্ট ধারণা দিচ্ছে যে আদালত খুব দ্রুত, অভিন্ন সিদ্ধান্ত দিতে যাচ্ছে না যাতে বিচার কাজ খুব দ্রুত শুরু হতে পারে।

হাইকোর্টের বিচারপতি পদে ট্রাম্প নিযুক্ত তিনজন বিচারপতির মধ্যে দু’ জন বিচারপতি নীল গোরসাচ ও বিচারপতি ব্রেট কাভান এ রকম আভাস দিয়েছেন যে সাবেক প্রেসিডেন্টরা বিচার থেকে কিছুটা অব্যাহতি হয়ত পেতে পারেন এবং এই ক্ষেত্রে নিম্ন আদালতগুলিকে এটা ঠিক করতে হবে যে তা ট্রাম্পের ক্ষেত্রে প্রযোজ্য হবে কীনা। আর তাতে বিচার আরও বিলম্বিত হতে পারে।

ট্রাম্প নিয়োজিত অপর জন বিচারপতি অ্যামি কনি ব্যারেট , ট্রাম্পের আইনজীবি ডি জন সুয়েরের পেশ করা যুক্তি অতটা মেনে নিচ্ছেন বলে মনে হচ্ছে না।

স্মিথের দল দ্রুত সিদ্ধান্ত নিতে বলছেন। সাধারণত আদালত জুনের শেষ নাগাদ তাদের চূড়ান্ত অভিমত জানায় , যা হবে নির্বাচনের চার মাস আগে।

ট্রাম্পের পক্ষে যুক্তি

ট্রাম্পের আইনজীবিদের যুক্তি হলো প্রাক্তন প্রেসিডেন্টরা তাদের সরকারি কাজের জন্য পরিপূর্ণ অব্যাহতি পেয়ে থাকার অধিকার রাখেন। তাঁরা বলছেন, আর তা হলে ওভাল অফিসের প্রাক্তন অধিকারীদের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বিচার একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়াবে এবং প্রেসিডেন্টরা যদি তাদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ নিয়ে উদ্বিগ্ন থাকতেন তা হলে তাঁরা কমান্ডার ইন চিফ হিসেবে তাদের দায়িত্ব পালন করতে পারতেন না।

নিম্ন আদালতগুলি এই সব যুক্তি নাকচ করে দিয়েছে। ওয়াশিংটনে একটি আপিল আদালতের তিনজন বিচারকের প্যানেলও এই সব যুক্তি প্রত্যাখ্যান করেছে।

ওয়াশিংটনে স্মিথ উত্থাপিত নির্বাচনে হস্তক্ষেপের ষড়যন্ত্র মামলা হচ্ছে ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলার একটি।

স্মিথের পক্ষ বলছে যাঁরা সংবিধান রচনা করেছিলেন তাঁরা কখনই চাননি যে প্রেসিডেন্টরা আইনের ঊর্ধ্বে থাকেন আর তা ছাডা ট্রাম্প যে কারণে অভিযুক্ত হয়েছেন- যেমন প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্যগুলিতে বাইডেনের বিজয় ছিল ভূয়া ভোটদাতাদের তালিকা অনুযায়ী- সেগুলো কোন ভাবেই প্রেসিডেন্টের সরকারি দায়িত্বে পড়ে না।

প্রায় চার বছর আগে ট্রাম্পের আর্থিক রেকর্ডের ব্যাপারে ডিস্ট্রিক্ট অ্যাটর্নির দপ্তর থেকে জারি করা সমনের বিষয়ে পরিপূর্ণ অব্যাহতি চেয়ে ট্রাম্পের দাবি নয়জন বিচারপতির সকলেই প্রত্যাখ্যান করেছিলেন।

মামলাটি সম্পর্কে সিদ্ধান্ত নিতে আদালতের কাছে একাধিক বিকল্প পথ রয়েছে। বিচারপতিরা ট্রাম্পের যুক্তি নাকচ করে দিয়ে বিচার প্রক্রিয়া খুলে দিতে পারেন যাতে যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট জাজ তানিয়া চুটকান বিচারের প্রস্তুতি শুরু করতে পারেন । তিনি আভাস দিয়েছেন এই প্রক্রিয়ায় তিন মাস সময় লাগতে পারে।

আদালত এই মামলাটি প্রথম বারের মতো এই বলে শেষ করতে পারে যে সাবেক প্রেসিডেন্টরা ক্ষমতায় থাকার সময়ে যে সব সরকারি কাজ করেছেন তার জন্য তাদের বিচার নাও করা যেতে পারে।

তারা এটা ও বলতে পারে যে কখন মাবেক প্রেসিডেন্টদের বিচার থেকে রক্ষা করা হয় এবং হয় তারা এ রকম ঘোষনা করতে পারেন যে ট্রাম্পের আচরণ সীমা ছাড়িয়ে গিয়েছিল কিংবা মামলাটি চুটকানের কাছে ফেরত পাঠাতে পারেন যাতে তিনি সিদ্ধান্ত নিতে পারেন যে ট্রাম্পকে বিচারের সম্মুখীন হতে হবে কীনা।

XS
SM
MD
LG