অ্যাকসেসিবিলিটি লিংক

কমিশনার রাশেদা সুলতানা: ‘প্রশাসন নিরপেক্ষ হলে নির্বাচনে বিশৃঙ্খলা হওয়ার সুযোগ নেই’


বাংলাদেশের নির্বাচন কমিশন (ইসি) ভবন।
বাংলাদেশের নির্বাচন কমিশন (ইসি) ভবন।

মাঠ পর্যায়ের প্রশাসন নিরপেক্ষভাবে কাজ করলে নির্বাচনে বিশৃঙ্খলা হওয়ার সুযোগ নেই বলে উল্লেখ করেছেন বাংলাদেশের অন্যতম নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

শনিবার(২৭ এপ্রিল) লালমনিরহাট জেলায় নির্বাচন সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বিষয়ক মত বিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

প্রার্থী দেখে নয়, বরং অপরাধ দেখে ব্যবস্থা নেয়া হবে বলে জানান রাশেদা সুলতানা। তিনি বলেন, যে প্রার্থীই অপরাধ করুক না কেন, দলমত নির্বিশেষে সবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

“মাঠ পর্যায়ের প্রশাসন যদি নিরপেক্ষ ও শক্তিশালীভাবে তাদের কাজ করে, তবে কোথাও কোনো বিশৃঙ্খলা হওয়ার সুযোগ নেই;” যোগ করেন রাশেদা সুলতানা।

তিনি আরো বলেন, বিগত নির্বাচনে যারা প্রশ্নবিদ্ধ হয়েছেন তাদের বিরুদ্ধে অনিয়ম প্রমাণিত হওয়ায় কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে।

ভোটারদের নির্বিঘ্নে, নিরাপদে ও নির্ভয়ে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দিতে, এবং সুষ্ঠু ও সুন্দর পরিবেশ তৈরিতে, করণীয় সব ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা ।

ভোটররা যেন কোনোভাবেই অসন্তুষ্ট না হয় এবং তাদের মধ্যে যেন ভয় কাজ না করে, সে বিষয়ে সর্বদা সজাগ থাকতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেন তিনি।

জাল ভোট হলে কেন্দ্র বন্ধ

এদিকে, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কোনো কেন্দ্রে জাল ভোট হলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

শনিবার (২৭ এপ্রিল) সকালে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন। “ভোট ঘিরে দেশের কোথাও কোনো ধরনের সহিংসতা সহ্য করা হবে না; তিনি আরো বলেন।

পরে, সাংবাদিকদের প্রশ্নের জবাবে কমিশনার হাবিব বলেন, “কারো প্রতি পক্ষপাত নয়, অবাধ নিরপেক্ষ ভোটগ্রহণে কমিশন বদ্ধপরিকর।”

XS
SM
MD
LG