অ্যাকসেসিবিলিটি লিংক

উন্নয়ন বিষয়ক শীর্ষ সম্মেলন আয়োজন করবে জর্জিয়া; কার্যসূচীতে রয়েছে জলবায়ু পরিবর্তন, বার্ধক্য


তিবিলিসিতে ইইউ-তে জর্জিয়ার সদস্যপদ সমর্থনে একটি মিছিলের সময় অংশগ্রহণকারীরা ইউরোপীয় ইউনিয়নের একটি বিশাল পতাকা বহন করছে, ৯ ডিসেম্বর, ২০২৪। তিবিলিসি ২ মে, ২০২৪ থেকে শুরু হতে যাওয়া এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বার্ষিক সভাটি আয়োজন করবে।
তিবিলিসিতে ইইউ-তে জর্জিয়ার সদস্যপদ সমর্থনে একটি মিছিলের সময় অংশগ্রহণকারীরা ইউরোপীয় ইউনিয়নের একটি বিশাল পতাকা বহন করছে, ৯ ডিসেম্বর, ২০২৪। তিবিলিসি ২ মে, ২০২৪ থেকে শুরু হতে যাওয়া এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বার্ষিক সভাটি আয়োজন করবে।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক আগামী সপ্তাহে জর্জিয়ার তিবিলিসিতে তার বার্ষিক সভার অয়োজন করছে। এ সভায় আলোচ্যসূচির শীর্ষ বিষয় জলবায়ু পরিবর্তন এবং বিশ্বের বয়স্ক জনসংখ্যা

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া চার দিনের এই শীর্ষ সম্মেলনটি্র জন্য প্রথমবারের মতো এডিবি-এর ৬৮ জন সদস্য জর্জিয়ায় একটি বৈঠকের জন্য সমবেত হয়েছেন। দেশগুলো ২০০৭ সালে বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকে যোগদান করে।

অসংখ্য প্যানেল আলোচনা এবং এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়ার একটি মূল বক্তৃতার পাশাপাশি, অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস-এর সদস্য দেশ জাপান, চীন এবং দক্ষিণ কোরিয়ার অর্থমন্ত্রীরাও আলাদাভাবে পার্শ্ব বৈঠক করবেন।

জলবায়ু পরিবর্তনের উপর জোর

জলবায়ু পরিবর্তনের ইস্যু্টি কেন্দ্র করে সম্মেলনটি পরিচালনার জন্য ব্যবস্থা করা হয়েছে। এডিবি এখন নিজেকে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের জলবায়ু ব্যাংক হিসাবে উপস্থাপন করছে।

ব্যাংকটি ২০২৩ সালে ১৯৮ কোটি ডলার জলবায়ু অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে। তারা উন্নয়নশীল দেশগুলিকে গ্রিনহাউস নির্গমন কমাতে এবং বিশ্বব্যাপী উষ্ণায়ন অব্যাহত থাকায় চরম অবস্থার সাথে খাপ খাইয়ে নিতে সহায়তা করে।

ঘূর্ণিঝড়, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, তাপপ্রবাহ, খরা এবং বন্যা — আমাদের সকল দেশই জলবায়ু পরিবর্তনের সব কল্পনাপ্রসূত প্রভাবে ভুগছে,” বলেন ওয়ারেন ইভান্স, যিনি এডিবি প্রেসিডেন্টের অফিসে জলবায়ু পরিবর্তনের সিনিয়র বিশেষ উপদেষ্টা হিসেবে, প্রতিষ্ঠানের জলবায়ু দূত হিসেবে কাজ করেন।

ব্যাংকটির মতে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে গত বছর ২০০ টিরও বেশি বিপর্যয় ঘটেছে, যার মধ্যে অনেকগুলি আবহাওয়া সম্পর্কিত। এটি এমন একটি সমস্যা যা কোনও লক্ষণ দেখাচ্ছে না।

যদিও এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বেশিরভাগ অংশ জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ, এই অঞ্চলটি এই জলবায়ু পরিবর্তনের কারণও বটে। ।

এডিবি অনুসারে, এই অঞ্চলটি বিশ্বব্যাপী কার্বন ডাই অক্সাইড নির্গমনে অর্ধেকেরও বেশি অবদান রাখে। এই অঞ্চলটি জ্বালানি শক্তির উত্স হিসাবে কয়লার উপর প্রচুর নির্ভর করে।

নেট শূন্য লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করার জন্য, অনেক এশিয়া-প্যাসিফিক দেশগুলিকে পরিচ্ছন্ন জ্বালানীর বিকল্প মাধ্যমগুলিতে রূপান্তর করতে বিশাল বিনিয়োগের প্রয়োজন।

এডিবি এই সমস্যাটি মোকাবেলা করার জন্য কয়লা-চালিত বিদ্যুৎ কেন্দ্রকে লক্ষ্য করে একটি কর্মসূচি নিয়েছে। কয়লা চালিত বিদ্যুত্ কেন্দ্র কার্বন নির্গমনে প্রধান ভূমিকা পালন করছে।

ইভান্স বলেন,“বেসরকারী খাতের অংশীদার এবং মুক্ত তহবিল দিয়ে, আমরা কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্রগুলিকে পুনঃঅর্থায়ন করছি যাতে এগুলো তাড়াতাড়ি বন্ধ করে ফেলা যায়।” এডিবি-এর "এনার্জি ট্রানজিশন মেকানিজম" কয়লা চালিত বিদ্যুতে বিনিয়োগ পুনঃঅর্থায়নের জন্য ব্যক্তিগত এবং সরকারী মূলধন ব্যবহার করে, যার ফলে বিদ্যুৎ ক্রয় চুক্তি সংক্ষিপ্ত করা যায় এবং স্থাপনাগুলি পরিকল্পনার চেয়ে এক দশক আগে বন্ধ করে ফেলা যায়। অর্থায়নটি কয়লা প্ল্যান্ট থেকে যে বিদ্যুৎ উত্পন্ন হওয়ার কথা ক্লিন এনার্জি প্রকল্প থেকে সেই পরিমাণ বিদ্যুৎ উত্পন্ন করার জন্য ব্যবহৃত হয়।

প্রকল্পটি এই প্ল্যান্টগুলিকে পরিচ্ছন্ন জ্বালানীর বিকল্প মাধ্যমগুলির সাথে প্রতিস্থাপন করতে চায়। এতে বিদ্যুৎ আরও টেকসইভাবে উৎপন্ন হবে তা নিশ্চিত করে৷

এই উদ্যোগটির আওতায় ইন্দোনেশিয়ার পশ্চিম জাভাতে একটি জ্বলন্ত কয়লাচালিত পাওয়ার প্ল্যান্ট এই প্রথম বন্ধ হতে চলেছে।

এশিয়ায় বয়স্ক জনসংখ্যা

তিবিলিসি সম্মেলনের সময়, এডিবি বয়স্ক জনসংখ্যার উপর একটি প্রধান প্রতিবেদনও প্রকাশ করবে। বয়স্ক জনসংখ্যার বিষয়টি সদস্য দেশগুলির অর্থনীতিকেও প্রভাবিত করে।

ব্যাংকটির মতে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে প্রায় ১৩০ কোটি মানুষের প্রতি ৪ জনের মধ্যে ১ জন ২০৫০ সালের মধ্যে ৬০ বছরের বেশি হবে।

এডিবি সর্বজনীন স্বাস্থ্য বিষয়ক বরাদ্দকে সমর্থন এবং বয়স্ক ব্যক্তিদের নাগালের মধ্যে 'বয়স-বান্ধব শহরগুলির' জন্য অবকাঠামো প্রদান করার মাধ্যমে, এশিয়া-প্যাসিফিক অঞ্চল জুড়ে বয়স্ক মানুষের জীবনযাত্রার উন্নতি করতে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে।

দারিদ্র্য মোকাবেলার বিষয়টি তুলে ধরা হবে

যদিও তিবিলিসির বেশিরভাগ মনোযোগ জলবায়ু পরিবর্তন এবং বার্ধক্যজনিত জনসংখ্যার উপর থাকবে, এডিবি-এর অনেক উন্নয়নশীল সদস্য দেশগুলির চরম দারিদ্র্য দূর করাই এর মূল নির্দেশনা

উচ্চ মূল্যস্ফীতি এবং ক্রমবর্ধমান সরকারী ঋণ নিয়ে বর্তমান পরিস্থিতিতে এই কাজটি আরও চ্যালেঞ্জিং হয়ে উঠেছে।


XS
SM
MD
LG