অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে চালু হচ্ছে ‘ইউএসএআইডি ওয়ান হেলথ’ প্রকল্প


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

বাংলাদেশে সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার উন্নয়নের জন্য, ওয়ান হেলথ প্রকল্প চালু করছে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ইউএসএআইডি। এ প্রকল্পের অধীনে পাঁচ বছরে ২ কোটি ৬০ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ও ইউএসএআইডি।

সোমবার (২৯ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এই প্রকল্পে একসঙ্গে কাজ করবে।

মানুষ ও প্রাণীদের মধ্যে সংক্রামক রোগ প্রতিরোধ, শনাক্তকরণ এবং এ বিষয়ে নেয়া পদক্ষেপগুলো সমন্বয় করা হবে প্রকল্পের মাধ্যমে। পাশাপাশি অন্যান্য মহামারীর হুমকি আরো কার্যকরভাবে কমিয়ে আনতে একসঙ্গে কাজ করবে তিন মন্ত্রণালয়।

চলতি মাসের শুরুর দিকে, যুক্তরাষ্ট্র সরকারের নতুন গ্লোবাল হেলথ সিকিউরিটি স্ট্র্যাটেজি ২০২৪ এর অধীনে ৫০টি অংশীদার দেশের তালিকায় একটি ছিলো বাংলাদেশ।

ইউএসএআইডি ওয়ান হেলথ প্রকল্প রোগ শনাক্তকরণ ও তদারকি উন্নত করতে এবং রোগ নির্ণয়ের ক্ষমতা উন্নয়নে পরীক্ষাগার ব্যবস্থাকে শক্তিশালী করতে জাতীয় ও স্থানীয় পর্যায়ে ওয়ান হেলথ কর্মীবাহিনী গড়ে তুলবে।

এই প্রকল্প মানুষ ও প্রাণীদের মধ্যে অ্যান্টিবায়োটিক প্রতিরোধের প্রভাব কমাতে, স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করবে এবং প্রাথমিক সতর্কতা ব্যবস্থা প্রতিষ্ঠা করবে। এ প্রকল্প সরকারের একাধিক মন্ত্রণালয়কে রোগের প্রাদুর্ভাব চিহ্নিত করতে এবং সমন্বিত প্রতিক্রিয়ার জন্য আরো দক্ষতার সঙ্গে কাজ করতে সক্ষম করবে।

ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিড অ্যাশলিম্যান বলেন, “এভিয়ান ফ্লু বা অন্যান্য প্রাণী জনিত অসুস্থতা থেকে মানুষকে রক্ষা করতে এবং সামগ্রিকভাবে মানুষ, প্রাণী ও পরিবেশগত স্বাস্থ্যের উন্নতিতে বাংলাদেশের সঙ্গে আমাদের অংশীদারিত্ব অব্যাহত রাখতে পেরে আমরা আনন্দিত।”

সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি, ইস্টার্ন মেডিটেরেনিয়ান পাবলিক হেলথ নেটওয়ার্ক ও এমপাওয়ার সোশ্যাল এন্টারপ্রাইজেস যৌথ উদ্যোগে ইউএসএআইডি ওয়ান হেলথ প্রকল্প বাস্তবায়ন করবে।

XS
SM
MD
LG