অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনে 'যুদ্ধাপরাধ সংঘটনে' দায়ীদের জবাবদিহির আহবান জানিয়েছে বাংলাদেশ


ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ৪ মে, ২০২৪।
ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ৪ মে, ২০২৪।

ফিলিস্তিনের জনগণের ওপর ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ সেখানে "যুদ্ধাপরাধ সংঘটনে দায়ীদের" জবাবদিহি করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছে। অরগানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-র ১৫তম শীর্ষ সম্মেলনে এই আহবান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

গাম্বিয়ার বানজুলে, শনিবার (৪ মে) স্যার দাওদা কাইরাবা জাওয়ারা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে দেয়া বক্তৃতায় এ আহবান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ তার বক্তৃতায়, "ফিলিস্তিনে চলমান ইসরায়েলের আগ্রাসনের অবিলম্বে অবসান, দুর্দশাগ্রস্তের জন্য নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশ নিশ্চিত করণ এবং যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের জন্য দায়ী ইসরায়েলকে জবাবদিহির আওতায়" আনতে ওআইসি নেতাদের প্রতি আহবান জানান।

বিশ্বব্যপী ক্রমবর্ধমান ‘ইসলামোফোবিয়ার’ বিস্তার হচ্ছে উল্লেখ করে তিনি উৎকণ্ঠা প্রকাশ করেন। আর, এই ফোবিয়ার ক্রমবিস্তার রোধে, ওআইসিকে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে একযোগে কাজ করার আহবান জানান।

এছাড়া, আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলা দায়ের করার জন্য গাম্বিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন হাছান মাহমুদ। সুষ্ঠুভাবে মামলা পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদানের জন্য ওআইসি সদস্য রাষ্ট্রসমূহকে অনুরোধ জানান তিনি।

এবারের ওআইসি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সৌদি আরবের কাছ থেকে সভাপতিত্ব গ্রহণ করে গাম্বিয়া। উদ্বোধনী অধিবেশনে বক্তৃতায় ওআইসির মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

XS
SM
MD
LG