অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে হাজার হাজার ছাত্র ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ করেছে

বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠনের হাজার হাজার কর্মী সোমবার, ৬ মে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করে গাজায় প্রায় সাত মাসব্যাপী যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভ করলেন। গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের কয়েক ডজন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিবির স্থাপন করেছেন সেখানকার ছাত্ররা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত সোমবারের সমাবেশে অন্তত ৬,০০০ মানুষ যোগ দিয়েছিল। সেখানে উপস্থিত আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা একথা নিশ্চিত করেছেন।

বেশিরভাগ ছাত্র দলের সদস্য না হয়েও ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভে যোগ দেন। সবাই অবিলম্বে যুদ্ধবিরতি এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য আন্তর্জাতিক আদালতের ট্রাইব্যুনালের দাবি জানিয়েছেন।

ছাত্ররা যুক্তরাষ্ট্রের পুলিশ এবং ফিলিস্তিনিপন্থী ছাত্র বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের তীব্র নিন্দা করে।

বাংলাদেশ ছাত্রলীগ সারাদেশে একই ধরনের সমাবেশ করে এবং বিভিন্ন বিক্ষোভরত বিশ্ববিদ্যালয় ও কলেজে ফিলিস্তিনি পতাকা উত্তোলন করে।

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণে ৩৪,০০০-এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের সিংহভাগ নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।


XS
SM
MD
LG