অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে তথ্যানুসন্ধান কমিটি


ঢাকা বিশ্ববিদ্যালয় ভবন।
ঢাকা বিশ্ববিদ্যালয় ভবন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষকের বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে বিশ্ববিদ্যালয়ের গঠিত তথ্যানুসন্ধান কমিটি। অভিযোগ দুটি অধিকতর তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে পাঠানো হয়েছে। এই তদন্ত দুই মাস চলবে। এ সময় দুই শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক সব কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে৷

মঙ্গলবার (৭ মে) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সভা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ১০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নির্যাতনের অভিযোগ করেন একই বিভাগেরই এক ছাত্রী। এই প্রেক্ষাপটে ক্লাস বর্জনসহ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তাঁকে তিন মাসের ছুটিতে পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ৷ পরে সিন্ডিকেটের সভায় অভিযোগ তদন্তে তিন সদস্যের তথ্যানুসন্ধান কমিটি করা হয়। এই কমিটি যৌন হয়রানি প্রাথমিক সত্যতা পেয়েছে।

এ ছাড়া, বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের শিক্ষক মুহাম্মদ ফেরদৌসের বিরুদ্ধে এক ছাত্রীর আনা যৌন হয়রানির অভিযোগেরও প্রাথমিক সত্যতা পেয়েছে তথ্যানুসন্ধান কমিটি। এই অভিযোগও অধিকতর তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি বিরোধী সেলে পাঠানো হয়েছে। এই তদন্তও দুই মাস চলবে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এই শিক্ষককেও একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG